মৃত্যুদণ্ড কার্যকরের পর পুনর্বিচার!

খুনের মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ছেলের জন্য আদালতের পুনর্বিচারের রায় শুনে কান্নায় ভেঙে পড়লেন মা। ঘটনাটি ঘটেছে চীনের ইনার মঙ্গোলিয়া স্বায়ত্ত্বশাসিত অঞ্চলে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2014, 07:14 PM
Updated : 20 Nov 2014, 07:14 PM

সিনহুয়া বার্তা সংস্থা বৃহস্পতিবার জানায়, খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে এক মামলায় ছেলে হুগহিলতুর মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার দীর্ঘ ১৮ বছর পর ইনার মঙ্গোলিয়ার শীর্ষ আদালত তার পুনর্বিচারের এ সিদ্ধান্ত জানিয়েছে।

১৯৯৬ সালের এপ্রিলে ইনার মঙ্গোলিয়ার রাজধানী হোওৎ এর একটি বস্ত্রকারখানার টয়লেটে এক নারীকে ধর্ষণ ও হত্যার অভিযোগে ১৮ বছর বয়সে দোষী সাব্যস্ত হয়েছিলেন হুগহিলতু।

মামলার তথ্যপ্রমাণ নিয়ে সন্দেহ থাকার পরও ওই ঘটনার ৬১ দিন পরই তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

ওই সময়টিতে সহিংস অপরাধের বিরুদ্ধে স্থানীয় কর্তৃপক্ষের দমনাভিযান চলছিল। গুরুতর অপরাধ মামলাগুলোর দ্রুত বিচার করা হচ্ছিল তখন। ফলে হুগহিলতুর মামলাটিও সে সময় নিষ্পত্তি হয় দ্রুত।

পরে ২০০৫ সালে সাও সিয়হং নামের এক ব্যক্তি ওই খুনের দায় স্বীকার করেন এবং নারী ধর্ষণ ও হত্যার আরো ১০ টি ঘটনা ঘটানোর কথাও স্বীকার করেন।

হুগহিলতুর মা স্যাঙ্গ আইয়ুনও ২০০৫ সাল থেকেই ছেলেকে নির্দোষ প্রমাণ করার চেষ্টা করে আসছিলেন। শেষমেশ এতগুলো বছর পেরিয়ে আদালতের কাছ থেকে ছেলের মামলা পুনর্বিচারের সিদ্ধান্ত জানার পর চোখের পানি আর ধরে রাখতে পারেননি তিনি।