মোদিয়ানোর বই পড়েননি ফ্রান্সের সংস্কৃতিমন্ত্রী

দুই বছরে একটিও উপন্যাস বা ফিকশন পড়েননি ফরাসি সংস্কৃতিমন্ত্রী ফ্ল্যা প্যালরিন। এমন কি চলতি বছর নোবেলজয়ী নিজ দেশের লেখক প্যাত্রিক মোদিয়ানোর কোন উপন্যাসই তিনি পাঠ করেননি।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2014, 08:44 AM
Updated : 30 Oct 2014, 08:45 AM

আর এই বিষয়টি স্বীকার করার পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সমালোচনার ঝড় ওঠে বলে বিবিসি জানিয়েছে।

চলতি বছরের অগাস্টে ফ্ল্যা প্যালরিন ফ্রান্সের সংস্কৃতিমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। সাহিত্যে নোবেলজয়ী ফ্রান্সের লেখক প্যাত্রিক মোদিয়ানোর ওপর এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি এসব কথা স্বীকার করেন।

টেলিভিশন সাক্ষাৎকারে মোদিয়ানোর কোন বইটি সবচে পছন্দ করেন, এমন প্রশ্ন করা হলে প্যালরিন জানান, তিনি এতটাই ব্যস্ত থাকেন যে, বই পড়ার সময় পান না।

তার এই বক্তব্য সম্প্রচারের পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তার প্রতি যুগপৎ উপহাস ও করুণা প্রকাশ করে সমালোচনার ঝড় ওঠে।

২০১৪ সালে সাহিত্যে নোবেলপুরস্কারজয়ী ফরাসি লেখক প্যাত্রিক মোদিয়ানো

ওই সাক্ষাৎকারে প্যালরিন বলেন, এ বছর সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হওয়ার পর তিনি মোদিয়ানোর সঙ্গে ‘চমৎকার মধ্যাহ্নভোজ’ উপভোগ করেছেন।

তবে তিনি স্বীকার করেছেন, ওই ভোজের সময় তিনি মোদিয়ানোকে বলেননি তার কোন বই তার খুব ভাল লেগেছে, কারণ তিনি তার বই পড়ার সময় পাননি। এমনকি দুইবছর আগে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হওয়ার পর তিনি কারো বই পড়ার সময়ই পাননি।

প্যালরিন বলেন, “আমি কোন রাখঢাক না রেখেই স্বীকার করছি, দুই বছরে বই পড়ার মতো কোন সময়ই আমার হয়ে ওঠেনি।”

তিনি আরো বলেন, “আমি আইনবিষয়ক প্রচুর তথ্য এবং নোট পড়েছি। অসংখ্য সংবাদ পড়েছি। কিন্তু আনন্দের জন্যে পড়েছি খুব কমই।”

অবশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে তার প্রতি সমর্থন জানিয়ে কেউ কেউ পক্ষেও বলেছেন। এমনই একজন ট্যুইটারে বলেছেন, “সবচে বাজে বিষয় হল, ফ্ল্যা প্যালেরিন যদি বলতেন তিনি সন্ধ্যাটুকু পড়াশোনা করে কাটান তবে অনেকেই অভিযোগ করতেন তিনি যথেষ্ঠ কাজ করছেন না।”