ক্যান্সার সনাক্তের উপায় খুঁজছে গুগল

প্রযুক্তির উন্নয়ন ঘটিয়ে বর্তমানের তুলনায় আরো দ্রুততম সময়ে প্রাণঘাতী রোগগুলো সনাক্তের উপায় খুঁজছে গুগল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 04:15 PM
Updated : 29 Oct 2014, 04:16 PM

লক্ষ্য ক্যান্সারের মতো রোগ আরো প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা। সেইসঙ্গে আসন্ন হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো রোগের আভাসও বর্তমানের তুলনায় আরো অনেক আগেই পেয়ে যাওয়া।

বিভিন্ন ক্ষুদ্রাতিক্ষুদ্র যন্ত্রপাতির সাহায্যে রোগ সনাক্ত করার প্রযুক্তি নিয়ে কাজ করছে গুগলের গবেষণা ইউনিট ‘গুগল এক্স’। এ প্রযুক্তিতে খাওয়া যায় এমন পিলের সাহায্যে রোগ সনাক্তকরণ বেশ কিছু ক্ষুদ্রকণিকা রোগীর রক্তে প্রবেশ করানো হবে এবং রোগীর কব্জিতে ঘড়ির আকারের সেন্সর বাধা থাকবে।

এই প্রযুক্তির মাধ্যমে রোগীর শরীরের অভ্যন্তরের সামন্যতম পরিবর্তনও সনাক্ত করা যাবে। এতে প্রাথমিক অবস্থায়ই অনেক রোগ সনাক্ত করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

যদিও এ প্রযুক্তি উন্নয়নের কাজ এখনো একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে।
গুগলের এই গবেষণা কাজের নেতৃত্ব দিচ্ছেন ড.অ্যান্ড্রু কনরাড। এই আণবিক জীববিজ্ঞানী এর আগে এইচআইভি পরীক্ষা কারার একটি ক্ষুদ্র যন্ত্রাংশের উন্নয়ন ঘটান যা বিশ্বব্যাপী ব্যবহৃত হচ্ছে।

লন্ডনের ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী প্রফেসর পল ওয়ার্কম্যান গুগলের এই উদ্যেগকে স্বাগত জানিয়ে বিবিসি’কে বলেন, “নৈতিকতার দিক থেকে এটি অসাধারণ। চিকিৎসা ক্ষেত্রে নতুন পরিকল্পনা নিয়ে আসা নুতন যে কাউকেই স্বাগত জানাচ্ছি।”

“যদি ক্যান্সার বা অন্যান্য রোগ আরো আগেই সনাক্ত করা সম্ভব হয় তবে আমরা জীবনযাত্রার পরিবর্তন করে বা চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে আরো ভালোভাবে বাঁচতে পারব। তাই এ ধরণের কিছু আবিষ্কার হওয়া খুব জরুরি।”

তবে গুগলের এই উদ্যোগ নিয়ে বিতর্কও রয়েছে। যদি আপাত দৃষ্টিতে সুস্থ একজন মানুষকে হঠাৎ করে বলা হয় তিনি অসুস্থ তবে সেটা তাকে কতটুকু মানসিক চাপে ফেলবে তাও দেখার বিষয় বলে অনেকে মনে করেন।

অনেকে আবার বলছেন, ইন্টারনেটে সার্চ করার মতো রক্তে সার্চ করা কি আসলেই সম্ভব? তাই গুগলের এ পরিকল্পনাকে অনেকেই অতি কাল্পনিক বলে উড়িয়ে দিচ্ছেন।