ইসলামাবাদে অবস্থান ধর্মঘট শেষ করল কাদরির দল

পাকিস্তানের শীর্ষস্থানীয় সরকারবিরোধী ধর্মীয় নেতা তাহিরউল কাদরি ইসলামাবাদে দুই মাস ধরে চলা অবস্থান ধর্মঘট অবসানের ঘোষণা দেয়ার পর রাজধানী ছাড়ছেন তার সমর্থকরা।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2014, 07:00 AM
Updated : 23 Oct 2014, 07:00 AM

বিবিসি বলছে, মঙ্গলবার রাতে নিজ সমর্থকদের সবকিছু গুটিয়ে রাজধানী ত্যাগ করার নির্দেশ দেন কাদরি।

এ ঘোষণার পর তাঁবু খাটিয়ে রাতদিন অবস্থান ধর্মঘট চালিয়ে যাওয়া তার সমর্থকরা আবেগপ্রবণ হয়ে পড়েন। বিস্মিত, হতোদ্যম সমর্থকদের কাঁদতে ও একে অপরকে স্বান্তনা দিতে দেখা যায়।

এ বিষয়ে কাদরি বলেন, “বিপ্লবী আন্দোলন সারা দেশে ছড়িয়ে দিতে সব সমর্থকদের কঠোর পরিশ্রম করার পরামর্শ দিয়েছি আমি।”

সমর্থকরা তাদের লক্ষ্য অর্জন করেছে বলে দাবি করেছেন তিনি।

আন্দোলন দেশের অন্যান্য শহরে ছড়িয়ে দিতে তার সমর্থকরা কাজ করবে বলে জানান তিনি। কাদরির সহযোগীরা বলেছেন, তিনি লড়াই ত্যাগ করেননি, কিন্তু কৌশল বদল করছেন।

তবে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পতন না হওয়া পর্যন্ত তার সমর্থকরা আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন আন্দোলনকারী অপর দল তেহরিক–ই-ইনসাফের প্রধান ইমরান খান।
অগাস্টে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পদত্যাগের দাবিতে তাহিরউল কাদরির সমর্থকরা ও তেহরিক-ই-ইনসাফ ইসলামাবাদে সরকার পতনের আন্দোলন শুরু করেছিল।
আন্দোলনের শুরুতে পাকিস্তানের পরিচালনায় বিপ্লবী পরিবর্তন আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন কাদরি। নেতার ডাকে ব্যর্থ রাজনৈতিক পদ্ধতির পরিবর্তনে বিপ্লব করার প্রত্যয় নিয়ে রাজধানীতে এসেছিলেন কাদিরর সমর্থকরা।
এক পর্যায়ে আন্দোলন তুঙ্গে উঠলেও পরবর্তীতে গতি হারায়। অবশেষে কোনো লক্ষ্য পূরণ হওয়ার আগেই তাদের বাড়ি চলে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে বলে কাদরির সমর্থকরা ক্ষুব্ধ হয়েছেন বলে জানিয়েছেন এক পর্যবেক্ষক।