কোবানিতে কুর্দিদের লড়তে দেবে তুরস্ক

তুরস্ক ইরাকি কুর্দিদেরকে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে লড়তে সিরিয়া সীমান্ত পেরিয়ে কোবানিতে যেতে দেবে বলে জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2014, 04:02 PM
Updated : 20 Oct 2014, 04:03 PM

বিষয়টি নিয়ে আলোচনা চলছে বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাষ্ট্র কোবানিতে লড়াইরত কুর্দি যোদ্ধাদের অস্ত্র দেয়ার পরপরই তুরস্কের পক্ষ থেকে এ ঘোষণা এল।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ওয়াশিংটন ইরাকি কুর্দিদেরকে তুরস্ক সীমান্তবর্তী কোবানি শহরে আইএস এর বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে ইরাকি যোদ্ধাদেরকে তুর্কি ভূখন্ড অতিক্রম করতে দেয়ার জন্য আঙ্কারাকে অনুরোধ জানিয়েছে।

কুর্দিরা এ লড়াইয়ে সামিল হবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি।

নিজ ভূখন্ডে কুর্দি বিদ্রোহের মুখে থাকা তুরস্ক এ পর্যন্ত কুর্দিদেরকে সীমান্ত পেরিয়ে সিরিয়ায় যেতে দিতে অস্বীকৃতি জানিয়ে এসেছে।

কুর্দি পিকেকের সঙ্গে তুরস্ক সরকারের কয়েকদশকব্যাপী সংঘাত চলে আসছে। পিকেকে গ্রুপটিকে সন্ত্রাসী সংগঠন হিসাবে চিহ্নিত করেছে তুরস্ক। পিকেকে তুরস্কে বৃহত্তর সায়ত্ত্বশাসনের জন্য লড়ছে। কোবানির সুরক্ষায় সিরিয়ার কুর্দিদের সঙ্গে তাদের যোগসাজশও আছে।

তবে কুর্দি রুডো বার্তা সংস্থা এক প্রতিবেদনে বলেছে, আঙ্কারা এখন ইরাকি কুর্দি নেতা মাসুদ বার্জানির অনুরোধ মেনে নিয়ে ইরাকি পেশমেরগা কুর্দি বাহিনীকে তুরস্কের ভূখণ্ড পেরুতে দিতে রাজি হয়েছে।

তুরস্ক তাদের কুর্দি জনগণের কাছ থেকেই কোবানিতে আইএস এর বিরুদ্ধে ইরাকি কুর্দিদেরকে লড়তে দিতে চাপের সম্মুখীন হয়েছে বলে জানানো হয়েছে খবরে।

কোবানিকে সেপ্টেম্বর থেকে আইএস এর বিরুদ্ধে লড়াই করছে কুর্দি মিলিশিয়ারা। তাদেরকে সহায়তা করছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী।

“তুরস্ক কোবানির পতন দেখতে চায় না” বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।