কাবুলে ফের তালেবান হামলা, নিহত ৩

আফগানিস্তানের রাজধানী কাবুলে সেনাবাসে ফের আত্মঘাতী হামলা চালিয়েছে তালেবান। এতে ৩ জন নিহত ও ১০ জন আহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 2 Oct 2014, 10:11 AM
Updated : 2 Oct 2014, 10:11 AM

বৃহস্পতিবারের এ হামলার দায়িত্ব স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠীটি।

সোমবার আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট দায়িত্ব নেয়ার পর থেকে রাজধানীতে তালেবান গোষ্ঠীর চালানো এটি চতুর্থ আত্মঘাতী বোমা হামলা।

তালেবানের পলাতক নেতা মোল্লা মোহাম্মদ ওমর প্রেসিডেন্ট নির্বাচনকে “প্রচারণার চমক” বলে অভিহিত করেছেন। তিনি আফগানিস্তানে একটি ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য আফগানদের প্রতি জিহাদে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন।

শীর্ষস্থানীয় এই তালেবান নেতা ঈদ উল-আজহার বাণীতে বলেছেন, “আপনারা এখন জানতে পারবেন বিদেশি স্বার্থের প্রতি অনুগত কী ধরনের অযোগ্য ব্যক্তিকে আমেরিকানরা আপনাদের ওপর চাপিয়ে দিয়েছে।”

সোমবার কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে চালানো তালেবানের এক হামলায় ৭ জন নিহত হন। এরপর বুধবার কাবুলের দুই প্রান্তে পৃথক দুটি আত্মঘাতী বোমা হামলায় আরো ৭ জন নিহত হন।

নতুন “ভাড় সরকারের” সঙ্গে লড়াইয়ের প্রত্যয় জানিয়ে প্রত্যেকটি হামলা দায়িত্ব স্বীকার করেছে তালেবান।

সোমাবার কয়েক মাস ধরে চলা রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটিয়ে আফগানিস্তানে নতুন প্রেসিডেন্ট আশরাফ গনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় অবসান হওয়া রাজনৈতিক অচলাবস্থা নিরসনে করা চুক্তি অনুযায়ী গনি তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী আবদুল্লা্হ আবদুল্লাহকেও ক্ষমতার অংশীদার করেছেন।

প্রেসিডেন্ট হওয়ার তিনদিনের মধ্যেই বিদেশি সেনাদের আফগানিস্তানে রাখার বিষয়ে নেটো ও যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা চুক্তি করেন গনি।