আফগানিস্তানে ৫১ জঙ্গি নিহত

আফগানিস্তানজুড়ে সেনা অভিযানে তালেবান গোষ্ঠীর অন্ততপক্ষে ৫১ জঙ্গি নিহত হয়েছেন।

>> আইএএনএসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2014, 05:23 AM
Updated : 22 Sept 2014, 06:28 AM

শনিবার থেকে এই অভিযান শুরু হয় বলে রোববার জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এক বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, “আফগান জাতীয় নিরাপত্তা বাহিনী (এএনএসএফ) কান্দাহার, জাবুল, লোগার, গজনি এবং হেলমান্দে ২৪ ঘণ্টার জঙ্গিবিরোধী অভিযান চালায়। অভিযানে সশস্ত্র ৫১ তালেবান সদস্য নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন ৩২ জন। এ ছাড়া আরো ৫ জনকে গ্রেপ্তার করেছে এএনএসএফ।”

নিরাপত্তা বাহিনী হালকা ও ভারী আগ্নেয়াস্ত্রে ব্যবহারযোগ্য গুলিও উদ্ধার করেছে। তবে এ অভিযানে নিরাপত্তা বাহিনীর কেউ হতাহত হয়েছেন কিনা তা জানা সম্ভব হয়নি।

ওই অভিযানের বাইরে উত্তর কুন্দুজ প্রদেশে একটি নিরাপত্তা তল্লাশি চৌকিতে হামলার চেষ্টাকালে ৪ জন সশস্ত্র বিদ্রোহী-জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছে বলে প্রাদেশিক পুলিশের মুখপাত্র জানিয়েছেন।

জানা গেছে, তালেবান গোষ্ঠীর পক্ষ থেকে সেনাবাহিনীর এই বিবৃতি প্রত্যাখ্যান করা হয়েছে। প্রায় একদশক ধরে এই উগ্রপন্থী জঙ্গি গোষ্ঠীটি দেশটিতে ধারাবাহিকভাবে বিভিন্ন হামলা চালিয়ে আসছে।

২০১৩ সালের জুনে আফগান নিরাপত্তা বাহিনী নেটো নেতৃত্বাধীন বিদেশি বাহিনীর কাছ থেকে আফগানিস্তানে জঙ্গিবিরোধী অভিযানের সম্পূর্ণ দায়িত্ব গ্রহণ করে।

২০১৪ সালের মধ্যেই দেশটি বিদেশি বাহিনীর কাছ থেকে সম্পূর্ণ নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করবে।

২০১০ সালে আফগানিস্তানে নেটোর নেতৃত্বে ১ লাখ ৩০ হাজার শক্তিশালী সেনা নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিল। বর্তমানে সেনা সংখ্যা কমিয়ে ৪১ হাজারে নামিয়ে আনা হয়েছে।