‘ইবোলার সঙ্গে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের সেনারা’

ইবোলা ভাইরাসের সঙ্গে লড়াইয়ে সাহায্য করতে লাইবেরিয়ায় তিন হাজার সেনা পাঠানোর পরিকল্পনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2014, 08:53 AM
Updated : 16 Sept 2014, 08:53 AM

মঙ্গলবার তার এই পরিকল্পনার কথা ঘোষণা করার কথা রয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

লাইবেরিয়ায় যুক্তরাষ্ট্রের সেনারা নতুন চিকিৎসা কেন্দ্রের ভবন নির্মাণের তদারকি ও চিকিৎসাকর্মীদের প্রশিক্ষণ দিবেন বলে জানিয়েছে বিবিসি।

এই মহামারীর মোকাবিলায় আন্তর্জাতিকভাবে সাড়া দেয়ার ক্ষেত্রে ধীরোগতি বিভিন্ন মহলের সমালোচনার কারণ হয়েছে।

সোমবার ঘানার প্রেসিডেন্ট জন দ্রামানি মাহামা বলেছেন, রোগটির ছড়িয়ে পড়ার গতি হ্রাস করতে দ্রুত আরো বেশি বিদেশি সাহায্য প্রয়োজন।

এজন্য বিভিন্ন বিধিনিষেধ সহজ করতে পশ্চিম আফ্রিকার দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। এসব বিধিনিষেধ রোগটির বিরুদ্ধে লড়াইকে দুর্বল করে দিচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি।

সমালোচনার মুখে পশ্চিম আফ্রিকায় ইবোলার প্রাদুর্ভাব মোকবিলায় আন্তর্জাতিক সাড়া’র বিষয়ে জেনেভায় বৈঠক করতে যাচ্ছেন জাতিসংঘের কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, ইবোলাবিরোধী যে সব পদক্ষেপ নেয়া হবে তার মধ্যে প্রতি সপ্তাহে ৫শ’ স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দেয়া এবং প্রতিটি ১শ’ শয্যার ১৭টি স্বাস্থ্যকেন্দ্র নির্মাণ অন্যতম।
এছাড়া আন্তর্জাতিক সহায়তা প্রচেষ্টার সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার সমন্বয়ের জন্য লাইবেরিয়ার রাজধানী মনরোভিয়ায় একটি যৌথ নিয়ন্ত্রণ ঘাঁটি স্থাপন, হাজার হাজার বাড়িতে স্বাস্থ্যসেবা সামগ্রী পৌঁছে দেয়া এবং কীভাবে রোগীদের সেবা করতে হবে, সে বিষয়ে স্থানীয়দের প্রশিক্ষণ দেয়ার জন্য বাড়ি ও সমাজভিত্তিক প্রচারণা চালু করা।

পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়া, সিয়েরা লিওন ও গিনিতে ছড়িয়ে পড়া ইবোলা ভাইরাসের মহামারীতে এ পর্যন্ত দুই হাজার ৪শ’ জনেরও বেশি মানুষ মারা গেছেন। এদের অর্ধেকেরও বেশি লাইবেরিয়ার নাগরিক।