বালিকার দিকভ্রষ্ট গুলি, প্রশিক্ষক নিহত

যুক্তরাষ্ট্রে নয় বছরের এক শিশুকে গুলি চালানো শেখানোর সময় দুর্ঘটনাক্রমে তার গুলিতেই নিহত হয়েছেন প্রশিক্ষক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2014, 02:43 PM
Updated : 27 August 2014, 04:13 PM

যুক্তরাজ্যের ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’ পত্রিকার খবরে বলা হয়, সোমবার অ্যারিজোনা রাজ্যের হোয়াইট হিল এলাকায় উজি সাবমেশিনগান দিয়ে ওই বালিকাকে প্রশিক্ষণ দিচ্ছিলেন চার্লস ভেকা (৩৯)। মেয়েটি গুলি চালানোর এক পর্যায়ে তার হাতে থাকা অস্ত্রটি পেছনে ধাক্কা খেয়ে প্রশিক্ষকের দিকে ঘুরে যায়।

হোয়াইট হিলের ওই স্যুটিং রেঞ্জের কর্মকর্তারা আরো জনান, শিশুটির হাতে সাব মেশিনগানটি তুলে দেয়ার আগে নিজেই সেখান থেকে বেশ কয়েকবার গুলি করেছেন ওই প্রশিক্ষক।

তবে তখন বন্দুকটি ‘সিঙ্গেল স্যুট মুড’ (যখন একবার ট্রিগার চাপলে একটি বুলেট বের হয়) অবস্থায় ছিল।

“তবে মেয়েটির হাতে অস্ত্রটি দেয়ার সময় যেকোনো ভাবে সুইচ ঘুরে গিয়ে এটি ‘পুরোপুরি স্বয়ংক্রিয়’ অবস্থায় চলে যায়। মেয়েটি ট্রিগারে চাপ দেয়ার সঙ্গে সঙ্গে বন্দুক পেছনে ধাক্কা দিতে থাকে আর অনবরত গুলি বেরুতে থাকে। এক পর্যায়ে তা পাশে থাকা প্রশিক্ষকের মাথার দিকে ঘুরে যায়।”

ঘটনাস্থল থেকে ওই প্রশিক্ষককে আকাশ পথে লাস ভেগাসে ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়। সেখানে কিছুক্ষণের মধ্যেই তিনি মারা যান।

আগ্নেয়াস্ত্র নিরাপত্তা বিশেষজ্ঞ রোনান্ড স্কট বলেন, অধিকাংশ স্যুটিং রেঞ্জগুলোতে বয়সসীমা আছে। এছাড়া, শিশুদেরকে প্রশিক্ষণ দেয়ার ক্ষেত্রে কঠোর নিরাপত্তা ব্যবস্থাও রয়েছে। শিশুরা গুলি চালানোর সময় প্রশিক্ষক সাধারণত বন্দুকটি নিজের হাতের নাগালে রাখেন বলে মত দেন তিনি।

নয় বছরের একটি শিশু উজি’র মতো বন্দুক চালাতে পারবে বলে মনে করাটা ভুল বলেও মত দেন এই বিশেষজ্ঞ।