‘ভুল করে’ ইউক্রেইনে ঢুকেছে রুশ সেনা

পূর্ব ইউক্রেইনে আটক রুশ সেনারা ‘ভুল করে’ সীমান্ত পেরিয়েছে। রাশিয়ার সেনাবাহিনীর কয়েকটি সূত্রের উদ্ধৃতি দিয়ে একথা জানিয়েছে বিবিসি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2014, 11:59 AM
Updated : 29 August 2014, 10:11 AM

ইউক্রেইন এর আগে ১০ রুশ ছত্রী সেনাকে আটক করে এর ভিডিও প্রকাশ করেছে। এ সব সেনাকে রাশিয়ার সীমান্ত থেকে ২০ কিলোমিটার দূরে এবং দোনেস্কের প্রায় ৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে জেরকালনে গ্রামের কাছ থেকে আটক করা হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের নিরাপত্তা বাহিনী।

ইউক্রেইন এবং রাশিয়ার প্রেসিডেন্টের মধ্যে বৈঠকের আগে রুশ সেনা আটকের এ ঘটনা ঘটল।

মস্কোয় সামরিক একটি সূত্র রাশিয়ার সংবাদ সংস্থাগুলোকে বলেছে, ওই সেনা দল হঠাৎ ভুল করে সীমান্ত পেরোনোর পর ইউক্রেইন বাহিনী তাদেরকে ঘেরাও করেছে।

পূর্ব ইউক্রেইনে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদেরকে সেনা ও অস্ত্র পাঠিয়ে সহায়তা করার অভিযোগ রাশিয়া বরাবরই অস্বীকার করে আসছে।

গত এপ্রিল থেকে রুশপন্থি বিদ্রোহীদের সঙ্গে ইউক্রেইন সেনাবাহিনীর লড়াই চলছে। এ লড়াইয়ে এ পর্যন্ত ২ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। পূর্ব ইউক্রেইন সঙ্কট জিইয়ে রাখার জন্য রাশিয়াকে দোষারোপ করে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমারা।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রের উদ্ধৃতি দিয়ে রাশিয়ান সংবাদ সংস্থা আরআইএ নোভোস্তি বলেছে, সেনারা রাশিয়া-ইউক্রেইন সীমান্তের একটি অংশের পাহারায় অংশ নিয়েছে এবং চিহ্ন নেই এমন কোনো দিক দিয়ে দৈবক্রমে সীমান্ত পেরিয়ে গেছে। আমরা যতদূর জানি তারা আটক হওয়ার সময় ইউক্রেইনের সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে কোনো প্রতিরোধ গড়েনি।

সূত্রটি আরো জানায়, ইউক্রেইনের ৫শ’ সেনা অনেক সময়ই সীমান্ত পেরিয়েছে। কিন্তু সেটা নিয়ে তেমন কোনো উচ্চবাচ্চ রাশিয়া করেনি বরং ফিরে যেতে ইচ্ছুকদেরকে নিরাপদ পথ দিয়ে ইউক্রেইনে ফেরত পাঠানো হয়েছে।

তবে রুশ সেনাদের ইউক্রেইনে ঢুকে পড়াটা কোনো ভুল নয় বরং বিশেষ অভিযান চালাতে তারা প্রবেশ করেছে বলেই মন্তব্য করেছেন ইউক্রেইনের সামরিক বাহিনীর মুখপাত্র আন্দ্রি লাইশেনকো।

আটক রুশ সেনাদের সাক্ষাৎকার নিয়ে ইউক্রেইনের টিভি প্রতিবেদনে বলা হয়েছে, ওই সেনারা ৯৮ সিরস্ক এয়ারবর্ণ ডিভিশনের ৩৩১তম রেজিমেন্ট এর।