ভারতে কেরালায় মদ ও মদ্যপান নিষিদ্ধ হচ্ছে

দক্ষিণ ভারতের কেরালা সরকার রাজ্যের মদ্যপানজনিত সমস্যা মোকাবেলায় মদ বিক্রি ও মদপান নিষিদ্ধ করার পরিকল্পনা করেছে বলে জানিয়েছে বিবিসি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2014, 03:23 PM
Updated : 22 August 2014, 03:23 PM

প্রথম ধাপ হিসাবে সাতশ’রও বেশি পানশালা ও অন্যান্য দোকানগুলোতে মদ বিক্রি বন্ধ করে দেয়া হবে। রাজ্য সরকার আগামী দশ বছরের মধ্যে মদ বিক্রি পুরোপুরিভাবে নিষিদ্ধ করতে চায়।

ভারতে সবচেয়ে বেশি মদপান হয় কেরালায়। সেখানে প্রতিবছর গড়ে একজন ব্যক্তি আট লিটার মদপান করেন।

ডাক্তার ও মদ্যপান বিরোধী কর্মীরা রাজ্যের বহু সড়ক দুর্ঘটনা, এমনকি বিয়ে ভেঙ্গে যাওয়ার মতো ঘটনার জন্য এই অতিরিক্ত মদপানকে দায়ী করেন। তারা আরো জানিয়েছেন, হাসপাতাল ও পুনর্বাসন কেন্দ্র গুলো রীতিমতো ভরে গেছে মদকাসক্ত রোগীতে।

মুখ্যমন্ত্রী উমেন চন্ডি বলেন, কংগ্রেস শাসিত রাজ্য সরকার কেরালাকে কয়েকটি ধাপে মদমু্ক্ত করতে চায়।

৭৩০টি পানশালা বন্ধ করার পাশাপাশি সরকার চালিত ৩৩০টি মদের দোকান প্রতিবছর ১০ শতাংশ করে বন্ধ করে দেয়া হবে। মুখ্যমন্ত্রী আরো জানান, আগামী দশ বছরে কেরালায় মদ বিক্রি পুরোপুরি নিষিদ্ধ করা হবে।

এ খবরে ব্যবসায়ীরা বেশ উদ্বিগ্ন হয়ে পড়েছেন, কারণ তারা মনে করেন এতে রাজ্যের পর্যটন খাতে প্রভাব পড়বে। প্রসঙ্গত, কেরালা ভারতে রাজ্য হিসাবে সবচাইতে বেশি পর্যটককে আকৃষ্ট করে।

রাজ্যে সরকারের বাজেটের যে ২০ শতাংশ অর্থ মদবিক্রির খাত থেকে আসে তা নিষেদ্ধাজ্ঞা কার্যকর হলে কীভাবে পুষিয়ে নেওয়া হবে তা পরিষ্কার বোঝা যাচ্ছে না।