গাজায় ইসরায়েলি হামলা জোরদার

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় দীর্ঘমেয়াদি যুদ্ধের হুমকি দেয়ার পরপরই সেখানে নতুন করে জোর বোমা হামলা শুরু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2014, 01:48 PM
Updated : 29 July 2014, 01:48 PM

শুধুমাত্র মঙ্গলবারের হামলাতেই নিহত হয়েছে ১শ’র বেশি ফিলিস্তিনি।

হামাসের অবস্থান লক্ষ্য করে গাজাজুড়ে ৬০ টি বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্রটিতে আগুন ধরে যায়।

স্থানীয় এই একটি বিদ্যুৎকেন্দ্র থেকেই বিদ্যুৎ পায় গাজাবাসী। এছাড়া, মিশর এবং ইসরায়েল থেকে আরো কিছু বিদ্যুৎ আসে।

মঙ্গলবার সকালে ইসরায়েলের ট্যাংকের গোলায় বিদ্যুৎকেন্দ্রটির একটি জ্বালানি ট্যাংকে আগুন ধরে যায়। উড়তে দেখা যায় কালো ধোঁয়া। সঙ্গে সঙ্গে বন্ধ করা হয় কেন্দ্রটি।

নিহতদের মধ্যে রয়েছে জাতিসংঘ কর্মীরাও। ইসরায়েলের এক সামরিক মুখপাত্র বলেছেন, এ হামলা হামাসের ওপর ক্রমাগত চাপ বাড়ানোরই সঙ্কেত।

সোমবার টেলিভিশনে এক বক্তব্যে নেতানিয়াহু গাজা-ইসরায়েল সীমান্তে সুড়ঙ্গগুলো ধ্বংস করার ওপর জোর দেন।

মঙ্গলবার এ লক্ষ্যে চালানো ইসরায়েলের হামলায় বহু মানুষ হতাহতের পর পশ্চিম তীরে উচ্চপদস্থ এক ফিলিস্তিনি কর্মকর্তা বলেন, প্রতিদ্বন্দ্বী ফিলিস্তিনি দলগুলো অন্তত ২৪ ঘণ্টার জন্য একতরফা অস্ত্রবিরতিতে রাজি হয়েছে।

হামাসের পক্ষ থেকে একথা জানাচ্ছেন বলে জানান প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের ইয়াসের আবেদ রাব্বো। কিন্তু অস্ত্রবিরতির এ প্রস্তাব ‘আন্তরিক নয়’ বলে তা উড়িয়ে দিয়েছেন ইসরায়েল সরকারের মুখপাত্র মার্ক রেগেভ।

ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ১ হাজার ১১৫ ফিলিস্তিনি নিহত হয়েছে এবং এদের বেশিরভাগই বেসামরিক নাগরিক বলে জানিয়েছেন ফিলিস্তিনি কর্মকর্তারা।

</div>  </p>