ইউক্রেইন বাহিনীর অভিযানে নিহত ৫, পুতিনের হুঁশিয়ারি

পূর্ব ইউক্রেইনে নতুন করে সন্ত্রাস-বিরোধী অভিযান শুরুর পরপরই স্লোভিয়ানস্কে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের ঘাঁটিতে অভিযানে নেমেছে কমান্ডোরা। লড়াইয়ে ৫ বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2014, 11:12 AM
Updated : 24 April 2014, 12:54 PM

রুশপন্থিদের ওপর সেনাশক্তি ব্যবহারের জন্য ইউক্রেইনকে ‘পরিণতি’ ভোগ করতে হবে বলে হুঁশিয়ার করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত স্লোভিয়ানস্ক শহরে অস্ত্রধারীদের তিনটি তল্লাশিকেন্দ্র ধ্বংস করা হয়েছে। সংঘর্ষে ৫ সন্ত্রাসী নিহত হয়েছে এবং আহত হয়েছে এক সরকারি সেনা।

তবে স্লোভিয়ানস্কের মেয়রের এক সহযোগী ২ জন নিহত হওয়ার কথা জানিয়েছেন। ইউক্রেইন বাহিনীর অস্ত্রশস্ত্রে সজ্জিত কমান্ডোরা শহরটির কাছে ব্যারিকেড তুলে দেয়ার অভিযান শুরু করার পর বিচ্ছিন্নতাবাদীরা নিহত হওয়ার খবর আসে।

ডোনেস্ক অঞ্চলে স্লোভিয়ানস্কের কাছে রাস্তার একটি ব্যারিকেডে আগুন জ্বলতে দেখা গেছে। ইউক্রেইনের সেনারা পৌঁছামাত্রই বিচ্ছিন্নতাবাদীরা সেখান থেকে চলে যায়।

পূর্বাঞ্চলের ৯ টিরও বেশি শহরের মূল সরকারি ভবনগুলোর দখল নিয়েছে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা। তাদের বিরুদ্ধে সেনাশক্তি ব্যবহার করা হলে ‘পরিণতি’ ভোগ করার হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্লোভিয়ানস্কে অভিযান শুরুর খবর আসতে থাকার মধ্যে রাশিয়ান টিভিতে পুতিন বলেন, “সেনাবাহিনী ব্যবহার করা মারাত্মক অপরাধ। এটি শাস্তিমূলক অভিযান এবং এ ধরনের অভিযান চালানোর সিদ্ধান্ত যারা নিয়েছে তাদেরকে অবশ্যই পরিণতি ভোগ করতে হবে”।

ইউক্রেইনের সরকারপন্থি বাহিনী এরই মধ্যে পূর্বাঞ্চলের আরেকটি শহর মারিউপোলের সিটি হল বিচ্ছিন্নতাবাদীদের দখলমুক্ত করেছে বলে জানিয়েছে।

ইউক্রেইনের স্বরাষ্ট্রমন্ত্রী আরসেন অ্যাভাকভ ডোনেস্ক এর মারিউপোল বন্দরের সিটি হল বিচ্ছিন্নতাবাদী মুক্ত হয়েছে বলে ঘোষণা করেছেন। তবে এ খবর নিরপেক্ষ সূত্রে নিশ্চিত হওয়া যায়নি।

পুর্ব ইউক্রেইনে রুশ স্বার্থে কোনোরকম আঘাত এলে পাল্টা জবাব দেয়ার হুমকি দিয়েছে মস্কো। রাশিয়ার অভিপ্রায় নিয়ে নেটো জোটের পূর্বাঞ্চলীয় সদস্যদের উদ্বেগের মধ্যে পোল্যান্ডে সামরিক মহড়ার জন্য সমবেত হচ্ছে মার্কিন সেনারা।