পাকিস্তানে ‘বিন লাদেন’র নামে পাঠাগার

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে নারীদের একটি মাদ্রাসার পাঠাগারের নাম পাল্টে আন্তর্জাতিক সন্ত্রাসী জঙ্গিগোষ্ঠী আল কায়েদার প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান ওসামা বিন লাদেনের নামে করা হয়েছে।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2014, 09:06 AM
Updated : 19 April 2014, 10:20 AM

জঙ্গিদের সঙ্গে যোগাযোগ থাকার জন্য পরিচিত লাল মসজিদ এর সঙ্গে জামিয়া হাফসা নামের মাদ্রাসাটি সম্পর্কিত বলে শুক্রবার জানিয়েছে বিবিসি।

২০১১ সালে যুক্তরাষ্ট্রের কমান্ডোদের এক গোপন অভিযানে পাকিস্তানের সামরিক শহর অ্যাবোটাবাদে বিন লাদেন নিহত হন। মাদ্রাসার একটি দরজায় লাগানো একটি কাগজের বোর্ডে নামের আগে লাদেনকে “শহীদ” বলে উল্লেখ করা হয়েছে।

২০০৭ সালে লাল মসজিদে অভিযান চালিয়েছিল পাকিস্তানি সেনারা। ওই অভিযানে বহু মানুষ নিহত হয়েছিল।

বিবিসি’র ইসলামাবাদ প্রতিনিধি জানিয়েছেন, মাদ্রাসার পাঠাগারটিতে কোনো চেয়ার বা টেবিল নেই, শুধু মেঝেতে রাখা দুটি কম্পিউটার রয়েছে।

ইসলামাবাদের কেন্দ্রস্থলে বড় ধরনের একটি স্থাপনার ভিতর পাঠাগারটির অবস্থান। তবে স্থাপনাটি এখনো নির্মাণাধীন।

বিন লাদেনের নামে পাঠাগারের নামকরণ বিষয়ে মাদ্রাসার এক মুখপাত্র জানিয়েছেন, এটি বিন লাদেনের প্রতি সম্মান প্রদর্শন, বিন লাদেন “একজন বীর”।

জামিয়া হাফসা মাদ্রাসা প্রধানের নাম মাওলানা আব্দুল আজিজ। তিনি বলেন, “মাদ্রাসা ও মসজিদকে সরকার যদি লক্ষ্যস্থল বানায় তবে ইসলামী আইন আমাদের তা প্রতিরোধ করার অনুমতি দিয়েছে। কেউ আমাদের সঙ্গে কঠোর ব্যবহার করলে বিনিময়ে তারা ফুল আশা করতে পারে না”।

পাঠাগারটিকে নিজের দপ্তর হিসেবে ব্যবহার করেন আব্দুল আজিজ। যেখানে ইসলাম সম্পর্কিত প্রায় ২ হাজার বই রয়েছে।