মেক্সিকোয় ৭.২ মাত্রার ভূমিকম্প

এক শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে মেক্সিকো। এতে দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় রাজ্য গুয়েরেরো’য় একশটিরও বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং অনেকগুলো ভবনে ফাটল দেখা দিয়েছে।

>>রয়টার্স
Published : 19 April 2014, 08:00 AM
Updated : 19 April 2014, 08:00 AM

শুক্রবার আঘাত হানা এ ভূমিকম্পে শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি।

ভূমিকম্পটির মাত্রা ৭ দশমিক ২ ছিল বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা।

গুয়েরেরো’র অন্ততপক্ষে ১২৭টি বাড়ি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব বাড়ির অধিকাংশই মাটির তৈরি। রাজ্যটির প্রধান শহর চিলপ্যানসিঞ্জোতে একটি গির্জার মিনারে ফাটল ধরার পাশপাশি বেশ কয়েকটি সরকারি ভবনেও ফাটল ধরেছে।

প্রশান্ত মহাসাগরের তীরে আকাপুলকোর জনপ্রিয় পর্যটন এলাকাগুলোতেও ভূমিকম্পের কারণে আতঙ্ক ছড়িয়ে পড়ে। আতঙ্কিত লোকজন ও পর্যটকরা ঘরবাড়ি ও হোটেল ছেড়ে বাইরে বের হয়ে আসে। এছাড়া দেশটির মধ্যাঞ্চলীয় ও পূর্বাঞ্চলীয় উপকূলীয় রাজ্যগুলোতেও আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এসব সত্ত্বেও কোথাও কোনো হতাহত বা বড় ধরনের ক্ষয়ক্ষতির সংবাদ পাওয়া যায়নি।

ভূমিকম্পের সময় রাজধানী মেক্সিকো সিটির কোনো কোনো এলাকার বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়। শহরটির কোনো কোনো বাসার দেয়াল থেকে পেইন্টিং পড়ে যাওয়ার কথা জানিয়েছে শহরটির আতঙ্কিত বাসিন্দারা।

এক মিনিটেরও বেশি স্থায়ী ভূমিকম্পটি দেশের দূরতম প্রান্তগুলোতেও অনুভূত হয়েছে বলে জানিয়েছে স্থানীয়
গণমাধ্যম।

১৯৮৫ সালে মেক্সিকো সিটিতে ৮ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্পে কয়েক হাজার মানুষ নিহত হওয়াসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। তবে ২০১২ সালে ৭ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প হলেও বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।