সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ অর্ধেক কমিয়েছে ইরান

ছয় বিশ্বশক্তির সঙ্গে করা চুক্তি অনুযায়ী ইরান উচ্চমাত্রার সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ অর্ধেক কমিয়েছে বলে জাতিসংঘের আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2014, 01:10 PM
Updated : 17 April 2014, 01:10 PM

গত বছর যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্বশক্তির কাছে দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী ইরানের পরমাণু সমৃদ্ধকরণের পরিমাণ কমছে কিনা তা এতদিন পর্যবেক্ষণ করছিল আইএইএ’র প্রতিনিধিরা।

ইউরেনিয়াম সম্বৃদ্ধকরণের মাধ্যমে ইরান পরমাণু অস্ত্র তৈরির পথে এগুচ্ছে বলে আশঙ্কা পশ্চিমা দেশগুলোর। সেই আশঙ্কা থেকেই তারা দেশটির পরমাণু কর্মসূচির বিরুদ্ধে সক্রিয় হয়।

তবে ইরানের কর্মসূচি শান্তিপূর্ণ কাজে ব্যবহার করা হচ্ছে বলে দেশটির পক্ষ থেকে বারবারই জানানো হয়ে আসছে।পরমাণু কর্মসূচির কারণে আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞা থেকে বেরিয়ে আসতে গত বছর ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কমানোর চুক্তিতে সম্মত হয়েছিল।

বৃহস্পতিবার বিবিসি’র খবরে বলা হয়, ইরান উচ্চমাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ অর্ধেক কমিয়েছে বলে আইএইএ নিশ্চিত হতে পেরেছে। এ বিষয়ে কয়েক দিনের মধ্যে আরো বিস্তারিত একটি প্রতিবেদন প্রকাশ করবে সংস্থাটি।

পরমাণু বিষয়ে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির সঙ্গে দীর্ঘদিন ধরে বৈঠক করছে ইরান। গত বছর মে মাসে সব পক্ষের সম্মতির ভিত্তিতে চুক্তির খসড়া তৈরি হয়।

গত জানুয়ারিতে স্বাক্ষরিত হওয়া চুক্তির মেয়াদ শেষ হবে আগামী জুলাইয়ে। পরমাণু সমৃদ্ধকরণ কমানো ও জাতিসংঘের পরিদর্শকদলকে বিষয়টি তদারকিতে স্থায়ী অনুমোদন দিতে ইরানকে দাবি জানায় বিশ্বশক্তিগুলো।