ক্রামাতোর্স্কে প্রবেশ করেছে ইউক্রেনীয় বাহিনী

রুশপন্থী সশস্ত্র আন্দোলনকারীদের দখল করে নেয়া পূর্ব ইউক্রেইনের শহর ও সরকারি ভবনগুলো দখলমুক্ত করতে অভিযানরত ইউক্রেনীয় বাহিনী ওই অঞ্চলের ক্রামাতোর্স্ক শহরের কেন্দ্রীয় অংশে প্রবেশ করেছে।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2014, 09:05 AM
Updated : 16 April 2014, 09:07 AM

বুধবার বিবিসি এ খবর জানিয়েছে।

এর আগে ইউক্রেনীয় বাহিনী মঙ্গলবার শহরটি থেকে ৮ কিলোমিটার দূরে রুশপন্থীদের কবল থেকে একটি বিমান ঘাঁটি পুনর্দখল করেছিল।

দেশটির অস্থায়ী প্রেসিডেন্ট ওলেক্সান্দর তুর্কিনোভ “সন্ত্রাস-বিরোধী অভিযান” চালানোর ঘোষণা দেয়ার পর অভিযানে নামে ইউক্রেনীয় সেনাবাহিনী।

সাঁজোয় যান নিয়ে ইউক্রেনীয় সেনারা শহরটিতে প্রবেশ করার পর স্থানীয় রুশপন্থী বাসিন্দারা তাদের গতিরোধ করে। এ সময় সেনাদের সঙ্গে রুশপন্থী অবরোধকারীদের কথা বলতে দেখা গেছে।

“ইউক্রেইন গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে আছে,” রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ মন্তব্য করার পর পূর্ব ইউক্রেইনে চরম উত্তেজনা বিরাজ করছে।

মঙ্গলবার তুর্কিনোভ অভিযান শুরুর ঘোষণা দেয়ার পর জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলকে ফোন করে পুতিন ওই মন্তব্য করেন।

ইউক্রেইনের চলমান সংকট নিয়ে বৃহস্পতিবার রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্র ও ইউক্রেইনের বৈঠক করার কথা রয়েছে। রুশ কর্মকর্তারা জানিয়েছেন, মের্কেল সঙ্গে কথা বলার সময় উভয় নেতা আসছে বৈঠকের গুরুত্বের বিষয়ে একমত হন।

পূর্ব ইউক্রেইনে রুশপন্থীদের তৎপরতায় রাশিয়া মদত দিচ্ছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনীয় ও পশ্চিমা কর্মকর্তারা। অপরদিকে অস্থিরতা তৈরিতে কোনো ধরনের ভূমিকার কথা দৃঢ়ভাবে অস্বীকার করেছে রাশিয়া।

ইউক্রেইনের সন্ত্রাস-বিরোধী ইউনিটের প্রধান জেনারেল ভাসিল কুর্তোভ ক্রামাতোর্স্কের বিমান ঘাঁটিতে এক সংবাদ সম্মেলনে অভিযোগ করে বলেছেন, সশস্ত্র ব্যক্তিরা সীমান্ত অতিক্রম করে ইউক্রেইনে প্রবেশ করেছে।

বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের কিয়েভ কেন্দ্র সম্প্রচারিত খবরে কুর্তোভ বলেছেন, “অত্যন্ত সচেতন, দক্ষ ও পেশাদার বিপক্ষের মোকাবিলা করতে হবে আমাদের। তারা বাস্তব দক্ষতা ও কৌশলগত ক্ষেত্রে খুবই উচ্চ প্রস্তুতি প্রদর্শণ করেছে।”

গত মাসে ক্রিমিয়াকে রাশিয়ার অংশ করে নেয়ার সময় উপস্থিত উর্দিপড়া সশস্ত্র লোকজনকে রুশ সেনা বলেই ধরে নেয়া হয়েছে। পূর্ব ইউক্রেইনেও একই ধরনের লোকজনের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে বলে জানিয়েছেন বিবিসি প্রতিনিধি।

ইউক্রেইনের সেনা অভিযানে ‘হতাহতের ঘটনায়’ গভীর উদ্বেগ প্রকাশ করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। এই সেনা অভিযানকে “শান্তিপূর্ন আন্দোলনকারীদের বিরুদ্ধে অসংবিধানীক শক্তি প্রয়োগ” বলে নিন্দা জানিয়েছে।