‘মৃতের চোখ হবে অন্ধের আলো’

মৃত মানুষের দান করা চোখ থেকে সংগ্রহ করা কোষ অন্ধ মানুষের চোখের দৃষ্টি ফিরিয়ে দিতে পারে। সম্প্রতি করা এক গবেষণায় এমন সম্ভাবনার আভাস পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2014, 07:37 AM
Updated : 1 Feb 2014, 07:55 PM

ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের একদল গবেষকের করা এ গবেষণার বিবরণ স্টেম সেল ট্রানস্লেশনাল মেডিসিন সাময়িকীতে প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

প্রাথমিকভাবে ইঁদুরের ওপর করা গবেষণাটিতে দেখা গেছে, মানুষের চোখের ওই কোষগুলো একেবারে অন্ধ ইঁদুরের দৃষ্টিশক্তি অনেকটা ফিরিয়ে আনতে পেরেছে।

গবেষকদল জানিয়েছে, মানুষের ক্ষেত্রে একই ধরনের ফল জীবনমানের অনেক উন্নতি ঘটাবে। তবে এতে উপকৃত লোকেরা পাঠ করার মতো দৃষ্টিশক্তি লাভ করবেন না।

আগামী তিন বছরের মধ্যে এ গবেষণার সাফল্য মানুষের ক্ষেত্রে প্রয়োগ করা হবে।

দান করা কর্নিয়া দিয়ে কিছু দৃষ্টি প্রতিবন্ধী মানুষের চিকিৎসা করা গেলেও এ ক্ষেত্রে কর্নিয়া ব্যবহার না করে চোখের পেছনে থাকা কিছু বিশেষ কোষ ব্যবহার করেছেন গবেষকেরা।

মুলার গিলিয়া কোষ নামে পরিচিত এ কোষগুলো এক প্রকার পরিণত স্টেম সেল। এই কোষগুলো চোখের পেছনের বিশেষ কোষগুলোকে রূপান্তর করে দৃষ্টি প্রতিবন্ধকতা দূর করতে পারে। এতে আলো সনাক্তকারী চোখের রেটিনার সক্রিয়তা ফিরে আসে।

সম্পূর্ণ অন্ধ ইঁদুরের চোখের পেছনে ইঞ্জেকশনের মাধ্যমে এসব কোষ ঢুকিয়ে দিয়ে ইঁদুরের আংশিক দৃষ্টিশক্তি ফিরে পাওয়া গেছে। ইঁদুরের মস্তিষ্ক স্ক্যান করে দেখা গেছে, এই চিকিৎসায় চোখের সঙ্গে মস্তিষ্কের ইলেকট্রিক্যাল সিগন্যাল ৫০ শতাংশ ফিরে এসেছে।