দক্ষিণ কোরিয়ায় বার্ড ফ্লুর প্রাদুর্ভাব

একটি হাঁসের খামারের চারদিকে ৩ কিলোমিটার এলাকা জুড়ে এটি ছড়িয়ে পড়েছে। তবে রোগটি দেশজুড়ে ছড়িয়ে পড়েছে কিনা সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

>>রয়টার্স
Published : 18 Jan 2014, 09:45 AM
Updated : 18 Jan 2014, 09:45 AM

দক্ষিণ কোরিয়ায় বার্ড ফ্লুর প্রাদুর্ভাব ঘটেছে বলে দেশটির পক্ষ থেকে শনিবার নিশ্চিত করা হয়েছে।

একটি হাঁসের খামারের চারদিকে ৩ কিলোমিটার এলাকা জুড়ে এটি ছড়িয়ে পড়েছে। তবে রোগটি দেশজুড়ে ছড়িয়ে পড়েছে কিনা সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

দক্ষিণ কোরিয়ার কৃষি, খাদ্য ও গ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, দেশের দক্ষিণপশ্চিমের প্রদেশ গোচাং এর একটি খামারে এইচ৫এন৮ ভাইরাসের প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে।

ওই খামারের ২১ হাজার পাখি এক জায়গায় জড়ো করার কাজ এরইমধ্যে সম্পন্ন হয়েছে। এছাড়া কর্তৃপক্ষ ওই খামারের চারপাশের তিন কিলোমিটার এলাকার মধ্যে অবস্থিত অন্যান্য খামারের পাখির নমুনাও সংগ্রহ করেছে।

তবে রোগটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার কোনো লক্ষণ এখন পর্যন্ত পাওয়া যায়নি বলে শনিবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

এই ভাইরাসটি এর আগে ২০১০ সালে চীনে দেখা গিয়েছিল। এটা অনেকটা এইচ৫এন১ ভাইরাসের মতো।

এশিয়ার চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশ দক্ষিণ কোরিয়ায় গত ১০ বছরে চারবার বার্ড ফ্লুর প্রাদুর্ভাব দেখা গেছে। এর মধ্যে সর্বশেষ ২০১১ সালে এটির প্রাদুর্ভাব ঘটেছিল। ওইসময় বিভিন্ন খামারের প্রায় ৩০ লাখ পাখি হত্যা করা হয়েছিল।

তবে এখন পর্যন্ত দেশটিতে কোনো মানুষ বার্ড ফ্লুতে আক্রান্ত হয়নি।

গত বছর চীনে বার্ড ফ্লুর নতুন ধরনের ভাইরাস এইচ৭এন৯ এর প্রাদুর্ভাব হওয়ার পর চীন, তাইওয়ান ও হংকংয়ে এই ভাইরাসে প্রায় ১৫০ জন মানুষ আক্রান্ত হন। এছাড়া ওই সময় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৪৬ জনের মৃত্যু হয়েছে বলেও দাবি করা হয়।