হামলা আতঙ্কে গুয়াম বেতারে হঠাৎ জরুরি সতর্ক সংকেত

যে কোনও সময়ে ক্ষেপণাস্ত্র হামলার আতঙ্কজনক পরিস্থিতির মধ্যে হঠাৎ করেই গুয়ামের দুইটি বেতারে ভুল করে বাজল ‘জরুরি সতর্ক’ সংকেত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2017, 05:03 PM
Updated : 15 August 2017, 05:03 PM

এনডিটিভি জানায়, মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ১২:২৫ মিনিটে ওই সতর্ক বার্তা জারির পর অনেক মানুষই দিশেহারা হয়ে পুলিশকে ফোন করে।

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে উত্তর কোরিয়ার উপর নতুন করে কঠোর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ।

ক্ষুদ্ধ উত্তর কোরিয়া প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত দ্বীপ গুয়ামের কাছে অগাস্টের মাঝামাঝিতে ক্ষেপণাস্ত্র হামলা পরিকল্পনার ঘোষণা দিয়ে এর জবাব দেয়।

দুই পক্ষের তীব্র বাকযুদ্ধের মধ্যে গুয়াম প্রশাসন নিজেদের সুরক্ষার প্রস্তুতি নিতে ‍শুরু করে।

এর অংশ হিসেবে গুয়ামের হোমল্যান্ড সিকিউরিটির পক্ষ থেকে স্থানীয় বাসিন্দা ও পর্যটকদের শান্ত থাকার পরামর্শ দিয়ে সব ধরনের যোগাযোগ মাধ্যমে ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে জরুরি সতর্ক বার্তা জারির দিকে বিশেষ নজর রাখার পরামর্শ দেওয়া হয়।

মঙ্গলবার বেতারে দেওয়া সতর্ক বার্তা দুর্ঘটনাবশত ভুল ছিল বলে নিশ্চিত করে হোমল্যান্ড সিকিউরিটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “সতর্ক বার্তা নিয়ে অনুনমোদিত পরীক্ষা কোনও জরুরি অবস্থা, হুমকি বা সতর্কতার সঙ্গে সম্পর্কিত নয়। বেতার স্টেশনের সঙ্গে যৌথ অনুসন্ধানের মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে এবং এরকম মানবসৃষ্ট ভুল আর হবে না।”

তবে গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার সিদ্ধান্ত আপাতত স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।