রাখাইনে শ’শ’ সেনা পাঠিয়েছে মিয়ানমার

উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে নিরাপত্তা বাড়াতে শত শত সেনা পাঠিয়েছে মিয়ানমার।

>>রয়টার্স
Published : 11 August 2017, 12:25 PM
Updated : 11 August 2017, 12:25 PM

গোলযোগপূর্ণ ওই রাজ্যটিতে সম্প্রতি একের পর এক হত্যার ঘটনার পর আরও সহিংসতা এবং অস্থিতিশীলতা দেখা দেওয়ার আশঙ্কায় মিয়ানমার এ পদক্ষেপ নিয়েছে বলে শুক্রবার জানিয়েছেন সামরিক কর্মকর্তারা।

মুসলিম অধ্যুষিত উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্য গত অক্টোবরে সহিংসতা বিক্ষুব্ধ ছিল। ওই সময় রোহিঙ্গা মুসলিম বিদ্রোহীরা ৯ জনকে হত্যা করে। এরপরই রাখাইনে সেনা অভিযন শুরু হয়। সরকারি সেনাদের বিরুদ্ধে রোহিঙ্গাদের ধর্ষণ, নির্যাতন ও হত্যার অভিযোগ ওঠে।

রাখাইনের দুই সামরিক কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, গত সপ্তাহে মংডু শহরের কাছের পর্বতে ৭ বৌদ্ধর মৃতদেহ পাওয়ার পর নিরাপত্তা কঠোর করতে সহায়ক হিসাবে সেনাবাহিনী রাখাইনের উত্তরাঞ্চলে সেনা পাঠিয়েছে।

এক সামরিক কর্মকর্তা জানিয়েছেন, সেনাবাহিনী বৃহস্পতিবার বাংলাদেশ সীমান্তের কাছে বুথিডং এবং মংডুসহ কয়েকটি শহরে প্রায় ৫শ’ সেনা পাঠিয়েছে।

রাখাইন রাজ্যের পুলিশ প্রধান কর্নেল সেইন লুইন রয়টার্সকে বলেন, “আমাদেরকে নিরাপত্তা অভিযান বাড়াতে হবে। কারণ, নিরাপত্তা পরিস্থিতির অবনতি হয়েছে। বিদ্রোহীদের হাতে কয়েকজন মুসলিম এবং বৌদ্ধ নিহত হয়েছে।”

এ ব্যাপারে মন্তব্যের জন্য সামরিক মুখপাত্র কিংবা মিয়ানমারের নেত্রী অং সান সু চির মুখপাত্রকে তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

কিন্তু রাখাইনে সেনা পাঠানোর এ পদক্ষেপে গতবছরের সামরিক অভিযান পরবর্তী সহিংসতার আশঙ্কা নতুন করে ফিরে এসেছে। গতবছরের অভিযানে সেনারা রোহিঙ্গদের ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে, গুলি করে হত্যা করেছে এবং নারীদের ধর্ষণ করেছে।