বয় স্কাউটদের জাম্বুরিতে ভাষণ দিয়ে সমালোচনার ঝড়ে ট্রাম্প

বয় স্কাউটদের জাম্বুরিতে নির্বাচনী প্রচারের স্টাইলে ভাষণ দিয়ে সমালোচনার ঝড়ের মুখে পড়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

>>রয়টার্স
Published : 26 July 2017, 01:46 PM
Updated : 26 July 2017, 02:44 PM

তার বক্তব্য দলীয় আক্রমণ এবং ‘ভুয়া গণমাধ্যম’ নিয়ে ব্যাঙ্গবিদ্রুপে ভরা বলে এর নিন্দা জানিয়েছেন অভিভাবকরাসহ সাবেক স্কাউটরা।

সোমবার সন্ধ্যায় ওয়েস্ট ভার্জিনিয়ায় অনুষ্ঠিত ন্যাশনাল স্কাউট জাম্বুরিতে ট্রাম্প সাবেক প্রেসিডেন্ট  বারাক ওবামা  এবং সাবেক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে কথা বলা ছাড়াও রাজনীতির নোংরামি নিয়ে বক্তব্য রাখেন।

এরপরই তার বক্তব্যের সমালোচনায় ছেয়ে যায় যুব সংগঠনের ফেইসবুক পাতা। তার বক্তব্য বয় স্কাউটদের মূল্যবোধের ধারেকাছেও নেই বলে স্কাউটদের অভিভাবকরাসহ সাবেক স্কাউটরা ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ করেন।

যুক্তরাষ্ট্রে প্রতি চার বছর অন্তর একবার বয় স্কাউটদের জাম্বুরি অনুষ্ঠিত হয়। সোমবারের জাম্বুরিতে ১২ থেকে ১৮ বছরের ৩৫ হাজার স্কাউটসহ উপস্থিত ছিল প্রায় ৪০ হাজার মানুষ।

ট্রাম্পের ভাষণের আগে জাম্বুরির ব্লগে সম্মান বজায় রাখার ব্যাপারে একটি সতর্কবার্তাও দেওয়া হয়েছিল। সেখানে স্পষ্টভাবে ট্রাম্পের নির্বাচনী প্রচারের সময় বলা কয়েকটি আপত্তিকর শব্দ (দেয়াল তুলুন, হিলারিকে গ্রেপ্তার করুন) সম্পর্কে সতর্ক করে দিয়ে বলা হয়েছিল এ শব্দগুলোকে স্কাউটদের অনেকেই বিভক্তি সৃষ্টিকারী হিসাবে দেখেছে, যা অযথাই সংঘাত উস্কে দিতে পারে।

কিন্তু ট্রাম্প তার ৩৫ মিনিটের লম্বা ভাষণে সেইসব সতর্কবার্তার তোয়াক্কা না করে দিব্যি রাজনৈতিক বক্তব্য দিয়ে বসেন। “রাজনীতি নিয়ে কে-ই বা কথা বলতে চায়?”- এমন বক্তব্য দিয়ে কথা শুরু করলেও ট্রাম্প ভাষণের বেশিরভাগ সময় রাজনীতি নিয়েই কথা বলেন।

অতীতে মার্কিন প্রেসিডেন্টরা জাম্বুরিতে গেলে যেখানে স্কাউট আইন এবং স্কাউটদের বিশ্বাসযোগ্যতা, আনুগত্য, সাহসসহ নানা গুণাগুন নিয়ে কথা বলতেন সেখানে ট্রাম্প তার ধারপাশ দিয়েও না গিয়ে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সমালোচনা করে কথা বলেন।

বারাক ওবামা কখনও জাম্বুরিতে আসেননি বলে ট্রাম্প তার সমালোচনা করেন। হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচার নিয়েও তিনি কথা বলেন। ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পকে যে কষ্ট করে জয়লাভ করতে হয়েছে সে গল্পও স্কাউটদের শোনান তিনি।

গণমাধ্যমের মিথ্যাচার নিয়ে ব্যঙ্গ করে ট্রাম্প বলেন, “বালকরা, আজ এখানে তোমাদের সংখ্যা অনেক বেশি। গণমাধ্যম হয়ত বলবে মাত্র ২০০ লোক। তবে এখানকার জমায়েতে ৪৫ হাজার মতো দেখা যাচ্ছে। এটি রেকর্ড জমায়েত। গণমাধ্যম ভুয়া, গণমাধ্যম ভুয়া।”

ট্রাম্পের বক্তব্যের প্রতিক্রিয়ায় সাবেক স্কাউট নেতা পরিচয়ে একজন লেখেন, “ট্রাম্পের অসঙ্গত বক্তব্যে বিরক্ত বোধ করা আমি আরেকজন আমেরিকান। স্কাউটদের উৎসাহ-উদ্দীপনা যোগাতে একটি সাধারণ কথাও তিনি বলেননি। নেতৃত্ব দেওয়ার কিংবা কমিউনিটি সার্ভিসের কোনও আহ্বানও জানাননি। তিনি কেবল আরেকবার নির্বাচনী প্রচারের বুলিই আউড়ে গেছেন।”

ওদিকে, ডেবিস এস মিলিগান নামের এক অভিভাবক বয় স্কাউটস অব আমেরিকার ফেইসবুক পেজে লিখেছেন, “আপনারা বয় স্কাউটদের এই শিক্ষা দিচ্ছেন? একজন সাবেক প্রেসিডেন্টকে অশ্রদ্ধা করতে? যিনি (ওবামা) নিজেও একজন বয় স্কাউট ছিলেন? এটি একেবারেই অসম্মানজনক।”