অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসের তীব্র সমালোচনায় ট্রাম্প

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস কে ‘দুর্বল’ আখ্যা দিয়ে প্রকাশ্যে তার তীব্র সমালোচনা করে আরেকটি বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 03:48 PM
Updated : 8 Jan 2021, 07:26 AM

একের পর এক টুইটে তিনি সেশনসের সমালোচনা করে নানা কথা বলে যাচ্ছেন। মঙ্গলবার এক টুইটে ট্রাম্প লিখেছেন, “হিলারি ক্লিনটনের অপরাধের (ই-মেইল এবং ডিএনসি সার্ভার) ব্যাপারে সেশনস খুবই দুর্বল অবস্থান নিয়েছেন।”

এর আগে সোমবার হিলারির অপরাধের বিষয়টি খতিয়ে দেখতে আরও বেশিকিছু করা হচ্ছে না কেন সে প্রশ্ন তুলে তিনি সেশনসকে অশোভন ভাষায় আরেকটি টুইট করেন।

এর কয়েক মুহূর্ত আগে ট্রাম্প আরেকটি টুইট করেন। তাতে সেশনস কেন এ বছরের শুরুর দিকে একটি প্রতিবেদন খতিয়ে দেখেননি তা নিয়ে তিনি প্রশ্ন করেন। ওই প্রতিবেদনে যুক্তরাষ্ট্রে গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের ডেমোক্র্যাটিক প্রতিপক্ষ প্রার্থীর অনুকূলে নির্বাচনকে প্রভাবিত করতে ইউক্রেইনের কর্মকর্তাদের প্রচেষ্টার কথা বলা ছিল।

এ বিষয়টির পাশাপাশি ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি নিয়ে এফবিআই তদন্ত থেকে সেশনস সরে থাকার কারণেও ট্রাম্প নাখোশ হয়েছেন বলে পরিষ্কার করে জানিয়েছেন।

এ তদন্ত থেকে সরে থাকার কারণে সেশনস ট্রাম্পের প্রচারশিবিরের পক্ষ থেকে রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছিলেন কিনা তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছিল এবং সেশনস সে সময় দুইবার রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের কথা স্বীকারও করেছিলেন। তিনি তদন্ত থেকে সরে থাকার কারণেই পরে রাশিয়ার বিষয়টি তদন্ত করার জন্য সাবেক এফবিআই পরিচালক রবার্ট মুলারকে বিশেষ কাউন্সেল হিসাবে নিয়োগ করা হয়।

গত সপ্তাহে ট্রাম্প ‘নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকাকে বলেছিলেন, সেশনস রাশিয়ার বিষয়টি তদন্ত করবেন না জানলে তিনি তাকে দেশের শীর্ষ কৌসুলি হিসাবে নিয়োগ দিতেন না।

ট্রাম্প এখন সেশনসকে বরখাস্ত করার জন্য উপদেষ্টাদের সঙ্গে আলাপ আলোচনা করছেন- এমন খবরের মধ্যেই তাকে আক্রমণ করে প্রকাশ্যে ওই টুইটগুলো করলেন ট্রাম্প।

সাম্প্রতিক দিনগুলোতে সেশনস বরাবরই ট্রাম্পের তীব্র সমালোচনার শিকার হচ্ছেন। ট্রাম্পের এই লাগাতার সমালোচনা থেকেই সেশনস বরখাস্ত হওয়াটা এখন সময়ের ব্যাপার মাত্র বলে জল্পনা সৃষ্টি হয়েছে।

প্রেসিডেন্টের নতুন যোগাযোগ পরিচালক স্কারামুচিও মঙ্গলবার সেরকম সম্ভাবনার ইঙ্গিত দিয়েছেন।

ট্রাম্প এখন সেশনসের জায়গায় নিউ ইয়র্কের সাবেক মেয়র রুডি জুলিয়ানিকে নিয়োগ দিতে চাইছেন বলে খবর পাওয়া যাচ্ছে।

তবে জুলিয়ানি সিএনএন এ সোমবার এক বক্তব্যে সেশনসের রাশিয়া তদন্ত থেকে সরে থাকার সিদ্ধান্তকে সঠিক বলে বর্ণনা করেছেন।

বিবিসি জানায়, ট্রাম্প এ মুহূর্তে সেশনস কে বরখাস্ত করলে তাৎক্ষণিকভাবে ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করবেন ডেপুটি এটর্নি জেনারেল রড রজেনস্টেইন।