আত্মঘাতী হলেন শীর্ষ তালেবান নেতার ছেলে

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে আত্মঘাতী হামলা চালিয়ে মারা গেছেন আফগান তালেবানের শীর্ষ নেতা মোল্লা হাইবাতুল্লাহ আখুন্দজাদার ছেলে আব্দুর রহমান।

>>রয়টার্স
Published : 22 July 2017, 01:06 PM
Updated : 22 July 2017, 01:07 PM

বৃহস্পতিবার হেলমান্দের গেরেশ্ক শহরে আফগান সামরিক বাহিনীর একটি ঘাঁটিতে আত্মঘাতী গাড়িবোমা হামলা চালান আব্দুর রহমান, আফগান তালেবানের অন্যতম প্রধান মুখপাত্র ক্বারি ইউসুফ আহমাদি একথা জানিয়েছেন।

২৩ বছর বয়সী আব্দুর রহমান, হাফিজ খালিদ নামেও পরিচিত ছিলেন।

আফগান তালেবানের দক্ষিণাঞ্চলীয় মুখপাত্র ক্বারি আহমাদি জানান, আব্দুর রহমান মাদ্রার ছাত্র ছিলেন কিন্তু আত্মঘাতী হামলা চালাতে চাইছিলেন।

“গত বৃহস্পতিবার তিনি তার উদ্দেশ্য পূরণ করেছেন,” বলেছেন তিনি।  

বৃহস্পতিবার গেরেশ্কের আশপাশে তুমুল লড়াইয়ের সময় ছিনিয়ে নেওয়া তিনটি হামভি সামরিক যান নিয়ে তল্লাশিচৌকিগুলোতে আত্মঘাতী হামলায় চালায় তালেবান জঙ্গিরা। 

হাইবাতুল্লাহ পরিবারের ঘনিষ্ঠ এক জ্যেষ্ঠ তালেবান সদস্য জানিয়েছেন, গত বছর তার বাবা তালেবানের নেতা হওয়ার অনেক আগে থেকেই আব্দুর রহমান আত্মঘাতী বোমারু হিসেবে নথিবদ্ধ ছিলেন, তার বাবা দায়িত্ব নেয়ার পরও লক্ষ্য থেকে সরে আসেননি তিনি। 

“এর আগে সাবেক শীর্ষ নেতাদের পরিবারের অনেক সদস্য ও ঘনিষ্ঠ স্বজন আত্মঘাতী হামলায় অংশ নিয়ে জীবন উৎসর্গ করেছেন, কিন্তু এই প্রথম কোনো শীর্ষ নেতার পুত্র নিজের জীবন উৎসর্গ করলেন,” বলেন তিনি।

২০১৬ সালের মে-তে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় তালেবানের তৎকালীন নেতা মোল্লা আখতার মোহাম্মদ মনসুর নিহত হলে তার স্থলাভিষিক্ত হন মোল্লা হাইবাতুল্লাহ।

আফগানিস্তানের এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, নিরাপত্তা কর্তৃপক্ষগুলো গেরেশ্কের ঘটনাটি তদন্ত করে দেখছে। তবে ওই ঘটনায় মোল্লা হাইবাতুল্লাহর ছেলে নিহত হয়েছেন এমন খবর নিশ্চিত করেননি তিনি।