মিশরের সমুদ্র সৈকতে জার্মানির ২ নাগরিক খুন

মিশরের লোহিত সাগরের তীরবর্তী জনপ্রিয় এক সমুদ্র সৈকতে দুই জার্মান নারী পর্যটককে ছুরিকাঘাতে হত্যা করেছে এক মিশরীয়।

>>রয়টার্স
Published : 15 July 2017, 08:37 AM
Updated : 15 July 2017, 08:40 AM

শুক্রবারের এই ঘটনায় আরও চার নারী পর্যটক ছুরিকাহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

হামলাকারী ওই সমুদ্র সৈকতে বিদেশিদের খুঁজে খুঁজে বের করে ছুরিকাঘাত করছিল বলে প্রত্যক্ষদর্শী ও পুলিশের ভাষ্য।

নিরাপত্তা কর্মকর্তাদের একটি সূত্র জানিয়েছে, ছুরি হাতে ওই মিশরীয় প্রথমে পর্যটন শহর হুরঘাদার  জাহাবিয়া হোটেলের সৈকতে দুই জার্মান নারীসহ চার নারীকে ছুরিকাঘাত করে।

এরপর সাঁতার কেটে পাশের রিসোর্টের সমুদ্র সৈকতে গিয়ে আরো দুই পর্যটককে ছুরি মারে। এর পরপরই সানি ডেইজ এল পালাসিও রিসোর্টের কর্মচারীরা তাকে ধরে ফেলে।

এল পালাসিও হোটেলের নিরাপত্তা ব্যবস্থাপক সৌদ আব্দেলআজিজ বলেন, “তার (হামলাকারী) কাছে থাকা ছুরি দিয়ে সে প্রত্যেকের বুকে তিনবার করে আঘাত করছিল। নিহতরা সৈকতেই মারা যান।”

এরপর হামলাকারী দুই হোটেলের মাঝে থাকা একটি দেয়াল টপকে ও পরে সাঁতার কেটে পাশের সমুদ্র সৈকতে যান বলেও জানান তিনি।

হামলাকারী মিশরীয় নাগরিক। রয়টার্স

আহত চার পর্যটকের মধ্যে দুইজন চেক রিপাবলিকের নাগরিক, বাকি দুজন আর্মেনিয়ান বলে জানিয়েছেন তিনি; তবে অপর এক কর্মকর্তা আহতদের মধ্যে এক রুশ নারী আছেন বলে জানিয়েছেন।

আহতদের হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তারা এখনো পুরো ঘটনা সম্পর্কে জানেন না। মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, কায়রোতে তাদের দূতাবাস এ বিষয়ে মিশরীয় কর্তৃপক্ষের সঙ্গে কাজ করে যাচ্ছে।

মিশরীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হামলাকারীর উদ্দেশ্য সম্পর্কে তারা নিশ্চিত হতে পারেন নি, এই বিষয়ে এখনো তদন্ত চলছে।

বছরখানেক আগে সানি ডেইজ এল পালাসিও রিসোর্টের কাছে আরেকটি হামলার ঘটনা ঘটেছিল, তারপর থেকে নিরাপত্তা ঝুঁকির কারণে মিশরের পর্যটনখাত কঠিন সময় পার করতে শুরু করে। 

মিশরীয় কর্তৃপক্ষ সিনাই উপদ্বীপের ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে অনেকদিন ধরেই লড়াই করে আসছে। আগে ওই জঙ্গিরা শুধু নিরাপত্তা রক্ষীদের ওপর হামলা করতো, কিন্তু গত কয়েক বছরজুড়ে তারা বিদেশি পর্যটক, কপটিক খ্রিস্টানদের ওপর এবং তাদের গির্জায়ও হামলা চালানো শুরু করেছে।

রাজধানী কায়রো থেকে ৪০০ কিলোমিটার দক্ষিণের হুরঘাদা লোহিত সাগরের তীরবর্তী জনপ্রিয় একটি অবসরযাপন কেন্দ্র।