চীনে ভূমিধস: এখনো নিখোঁজ শতাধিক, মৃত ২৪

চীনের সিচুয়ান প্রদেশে পাহাড়ধসে নিখোঁজদের উদ্ধারের আশা দিন গড়ানোর সঙ্গে সঙ্গে কমে আসছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2017, 08:48 AM
Updated : 25 June 2017, 08:48 AM

রোববারও নিখোঁজ থাকা শতাধিক  ব্যক্তির সন্ধানে কাদা ও পাথরের ধংসস্তূপের নিচে উদ্ধারকারীরা অভিযান চালাচ্ছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

শনিবার সন্ধ্যায় এক দম্পতি ও তাদের দুইমাস বয়সী শিশুকে জীবিত উদ্ধারের পর হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নতুন করে কাউকে জীবিত উদ্ধার করা আশা ক্ষীণ হয়ে আসছে।

রোববার সকালেও নয়জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এদের নিয়ে মৃতের সংখ্যা ২৪ এ দাঁড়িয়েছে বলে শিনমো গ্রামের কমিউনিস্ট পার্টির মাইক্রোব্লগিং সাইটে উল্লেখ করা হয়েছে।

এখনো আরও অন্তত ১০৯ জন নিখোঁজ বলে নিশ্চিত করেছে রাষ্ট্রীয় একটি সংস্থা।  কিন্তু জীবিত আর কাউকে পাওয়ার আশা ছেড়ে দিচ্ছেন উদ্ধারকারীরা।

নিখোঁজদের তালিকা তাদের ওয়েবসাইটেও দেয়া হয়েছে।

ভূমিধসপ্রবণ শিনমোতে প্রায়ই অতিবৃষ্টির কারণে ধসের ঘটনা ঘটে বলে স্থানীয়রা জানিয়েছেন, যদিও শনিবারের ধস ছিল 'নজিরবিহীন'।

"আমরা আর কাউকে জীবিত উদ্ধার করতে পারবো না," বলেন পাশের এক গ্রামের বাসিন্দা উ ইওহ্যাং।

ধসের পর উ নিজেও ঘটনাস্থলে ছুটে এসে উদ্ধারকাজ শুরু করেন।

"আমরা দুজন লোককে তুলেছি, পরে দেখি তারা মৃত। আমার ধারণা অনেক দেরি হয়ে গেছে। মনে হয়না আর কাউকে জীবিত উদ্ধার সম্ভব হবে," বলেন তিনি।

উ-র স্ত্রী ঝ্যাং ঝিওহ্যাং জানান, তাদের গ্রামও ধসপ্রবণ এলাকায় পড়েছে। প্রায়ই তারা ধসের আশঙ্কায় অন্য গ্রামে গিয়ে অবস্থান নেন, কিন্তু দারিদ্রের কারণে রাজ্যের রাজধানী মাওজিয়ান কাউন্টিতে গিয়ে বসবাস করতে পারেন না।

শনিবার মাওজিয়ান কাউন্টিতে একটি পর্বতের এক পাশ ধসে শিনমো গ্রামের উপর পড়ে, এতে গ্রামটির প্রায় ৪০টি বাড়ি ধ্বংস হয়ে যায় বলে জানিয়েছে স্থানীয় সরকার।

স্থানীয় কর্মকর্তাদের বরাতে সিনহুয়া জানায়, পর্বতের ধসে পড়া মাটি ও পাথরে একটি নদীর দুই কিলোমিটারের মতো অংশ বন্ধ হয়ে গেছে।

কয়েক ঘণ্টার ভারি বৃষ্টিপাতের কারণে ভূমিধসের এ ঘটনা ঘটেছে বলে জানা গেছে।