রোজায় অনুষ্ঠানের প্রস্তাবে টিলারসনের ‘না’

ইসলামের পবিত্র মাস রমজান উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি অনুষ্ঠানের প্রস্তাব নাকচ করে দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

>>রয়টার্স
Published : 27 May 2017, 08:28 AM
Updated : 27 May 2017, 08:38 AM

নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের দুজন কর্মকর্তা।

এর মাধ্যমে প্রায় ২০ বছর ধরে চলে আসা একটি ঐতিহ্যের অবসান হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

১৯৯৯ সাল থেকে যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান পররাষ্ট্রমন্ত্রীরা প্রায় প্রতি বছরই পররাষ্ট্র মন্ত্রণালয়ে হয় একটি ইফতার পার্টি অথবা রোজার শেষে ঈদের দিনের ছুটিতে একটি অনুষ্ঠানের আয়োজন করে আসছে। 

চলতি বছরও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ধর্ম ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক দপ্তর রমজান উপলক্ষ্যে ঈদুল ফিতরের দিন একটি অভ্যর্থনা অনুষ্ঠান আয়োজনের প্রস্তাব দিয়েছিল, কিন্তু পররাষ্ট্রমন্ত্রী টিলারসন প্রস্তাবটি প্রত্যাখ্যান করেন বলে জানিয়েছেন ওই দুই কর্মকর্তা।

টিলারসনের কাছে ঈদুল ফিতর উপলক্ষ্যে একটি অভ্যর্থনা অনুষ্ঠান আয়োজনের প্রস্তাব করা ৬ এপ্রিলের একটি মেমো বার্তা সংস্থা রয়টার্স দেখেছে বলে জানিয়েছে।  

টিলারসনের প্রত্যাখ্যান থেকে ধারণা পাওয়া গেছে রমজান উপলক্ষ্যে চলতি বছর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ‍উচ্চপর্যায়ের কোনো অনুষ্ঠানের পরিকল্পনা নেই।

এ বিষয়ে টিলারসনের মন্তব্যের জন্য রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “রমজান শেষে ঈদুল ফিতরের দিন একটি অনুষ্ঠান করার সম্ভাব্যতা যাচাই করে দেখছি আমরা।”

মুসলিম দেশগুলো ও তাদের জনগণের সঙ্গে যুক্তরাষ্ট্র সরকারের কূটনৈতিক সম্পর্কের উদ্যোগের অংশ হিসেবে এ ধরনের অনুষ্ঠান করে থাকে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। সাধারণত যুক্তরাষ্ট্রের কংগ্রেসের সদস্যরা, দেশটির মুসলিম সিভিল সোসাইটি ও সম্প্রদায়ের নেতারা, মুসলিম দেশগুলোর কূটনীতিকরা এবং যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ের রমজান উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থাকেন।

১৮ বছর আগে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ম্যাডেলিন অলব্রাইট এই ঐতিহ্যের সূচনা করেছিলেন।