ইউরোপের শরণার্থী কেন্দ্রগুলো ‘নির্যাতন শিবির’: পোপ

ইউরোপের দেশগুলোর শরণার্থী কেন্দ্রগুলোকে নির্যাতন শিবিরের সঙ্গে তুলনা করেছেন রোমান ক্যাথলিকদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2017, 01:57 PM
Updated : 23 April 2017, 01:57 PM

ইতালির রোমে একটি গির্জা পরিদর্শনকালে শরণার্থীদের সঙ্গে দেখা করার সময় পোপ বলেন, ইউরোপের অনেক শরণার্থী কেন্দ্রই নির্যাতন শিবিরের মতো।

আমেরিকান ইহুদি কমিটি পোপের মন্তব্যে ক্ষোভ প্রকাশ করে বলেছে, ‘নির্যাতন শিবির’  এ দুঃখজনক কথাটি উচ্চারণের আগে তার আরেকবার ভাবা উচিত ছিল। কারণ, ‘নির্যাতন শিবির’  কথাটি সেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার নাৎসি কনসেনট্রেশন ক্যাম্পের দুঃসহ স্মৃতিই মনে করিয়ে দেয়।

গত শনিবার রোমের গির্জা পরিদর্শনে গিয়ে পোপ সেখানকার শরণার্থীদেরকে তার গতবছরের গ্রিক দ্বীপ লেসবস এর শরণার্থী শিবির পরিদর্শনের কথা জানান। পোপ বলেন, সেখানে তিনি মধ্যপ্রাচ্যের এক শরণার্থীর সঙ্গে কথা বলেছিলেন, যার বউ খ্রিস্টান হওয়ার কারণে জঙ্গিরা তাকে হত্যা করে।

আর এরপরই ওই হতভাগ্য শরণার্থীর কথা উল্লেখ করে পোপ বলেন, “ওই ব্যক্তি নির্যাতন কেন্দ্র ছেড়ে চলে যেতে পেরেছিল কিনা জানিনা। কারণ শরণার্থী কেন্দ্রগুলোর বেশিরভাগই- নির্যাতন শিবির...কারণ, সেখানে অসংখ্য মানুষ গাদাগাদি করে বাস করতে বাধ্য হচ্ছে।”

শরণার্থীদের স্বাগত জানানোর জন্য পোপ ইউরোপের দেশগুলোকে স্বাগত জানালেও বলেন, মানবাধিকারের চেয়ে আন্তর্জাতিক চুক্তিই বেশি প্রাধান্য পাচ্ছে বলে তার মনে হয়েছে।

তিনি বলেন, “উদার যেসব মানুষ শরণার্থীদেরকে স্বাগত জানিয়েছে তাদেরকে এই অতিরিক্ত বোঝাও বহন করতে হবে।” পোপ আরও বলেন, “ইতালির প্রতিটি পৌরসভা মাত্র দুজন করে শরণার্থী নিলে সব শরণার্থীরই স্থানসঙ্কুলান হয়ে যাবে।”