লন্ডন: খালিদ মাসুদ ‘একাই হামলা চালায়’

লন্ডনের ওয়েস্টমিনস্টারে হামলাকারী খালিদ মাসুদ একাই হামলাটি চালিয়েছে এবং পরবর্তী আর কোনো হামলার পরিকল্পনা করা হয়েছে বলে কোনো তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2017, 06:03 AM
Updated : 26 March 2017, 07:49 AM

বিবিসির খবরে বলা হয়, মেট্রোপলিটন পুলিশের উপ-সহকারী কমিশনার নেইল বাসু বলেছেন, “সে এটা কেন করলো তা হয়তো আমরা কখনোই বুঝতে পারবো না, এমন একটি সম্ভাবনাও আছে আর আমাদের সবাইকে তা অবশ্যই মেনে নিতে হবে।”

একজন পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাত করার আগে মাসুদ ওয়েস্টমিনস্টার সেতুতে লোকজনের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দেন, এতে চারজন নিহত ও ৫০ জন আহত হয়। পরে পুলিশের গুলিতে হামলাকারী মাসুদ নিহত হন।

ছুরিকাঘাতে নিহত পুলিশ কর্মকর্তা পিসি কিথ পামারের পরিবার বলেছে, পামারের বীরত্ব স্মরণীয় হয়ে থাকবে।

পামারের জীবন বাঁচানোর চেষ্টাকারীদের মধ্যে যারা ছিলেন তাদের অন্যতম ব্রিটিশ পার্লামেন্ট সদস্য টোবিয়াস এলউড জানিয়েছেন, প্রচেষ্টা সার্থক না হওয়ায় ‘গভীর মর্মবেদনায় ভুগছেন’ তিনি।

৮২ সেকেন্ডের মধ্যে পুরো হামলার ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে গোয়েন্দারা।

লন্ডন মেট্রোপলিটন পুলিশের প্রকাশ করা হামলাকারী খালিদ মাসুদের ছবি; ২৫ মার্চ, ২০১৭। রয়টার্স

বাসু বলেন, “আমরা এখনও বিশ্বাস করি মাসুদ ওই দিন একাই এ কাজ করেছে, আর কোনো হামলার পরিকল্পনা করা হয়েছে বলে কোনো গোয়েন্দা তথ্য বা ইঙ্গিত পাওয়া যায়নি। 

“যদি সে একাই এই হামলার প্রস্তুতি নিয়ে থাকে, তাহলেও আমাদের পরিষ্কারভাবে জানতে হবে সে কেন এমন কাজ করলো, লন্ডনবাসীদের আশ্বস্ত করতে তা জানতে হবে। মাসুদ কি সন্ত্রাসী প্রপাগান্ডায় প্ররোচিত হয়ে একাই এ কাজ করেছে? না অন্য কেউ তাকে উৎসাহিত করেছে, সমর্থন দিয়েছে বা পরিচালনা করেছে, তা নিশ্চিত হতে দৃঢ় প্রতিজ্ঞ আমরা।

“যদি অন্য কেউ এতে জড়িত থাকে, তাদেরও বিচারের মুখোমুখি করা হবে।”

মাসুদের পরিচিতদের পুলিশের সঙ্গে কথা বলার আহ্বানও জানিয়েছেন তিনি।

ওয়েস্টমিনস্টারে হামলার ঘটনায় প্রাথমিকভাবে ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। এদের মধ্যে নয়জনকে কোনো অভিযোগ ছাড়াই মুক্তি দেওয়া হয়েছে।  

মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, ৫২ বছর বয়সী মাসুদ আগে ফৌজদারি অপরাধে দণ্ডিত হলেও তার কোনোটাই সন্ত্রাসবাদের বিষয় ছিল না। বিভিন্ন সময় সে বিভিন্ন নাম ব্যবহার করতো বলেও জানিয়েছে পুলিশ।