বিধ্বস্ত সিরীয় জঙ্গি বিমানের পাইলটকে জীবিত উদ্ধার

তুরস্ক-সিরিয়া সীমান্তের কাছে বিধ্বস্ত সিরীয় সামরিক বাহিনীর জঙ্গি বিমানের পাইলটকে জীবিত উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2017, 11:40 AM
Updated : 5 March 2017, 11:41 AM

বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে স্বয়ংক্রিয় ব্যবস্থায় পাইলট বাইরে বেরিয়ে যেতে সক্ষম হন বলে জানিয়েছেন তুরস্কের কর্মকর্তারা।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু নিউজ এজেন্সির খবরে বলা হয়, নয় ঘণ্টার তল্লাশি অভিযান শেষে বিধ্বস্ত বিমানটির পাইলটকে খুঁজে পাওয়া যায়।

তিনি সিরিয়ার নাগরিক। তাকে হাতায় প্রদেশের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পাইলটের আঘাত কতটা গুরুতর এবং কি কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

প্রথমে সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদনে সিরিয়ার সেনাবাহিনীর একটি সূত্রের বরাতে বলা হয়, সীমান্তের কাছে একটি জঙ্গি বিমানের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলেছে বিমান বাহিনী।

পরে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম জানান, মিগ-২৩ বিমানটি শনিবার তুরস্কের হাতায় প্রদেশের সামানদাগ শহরের কাছে বিধ্বস্ত হয়েছে।

তখন জঙ্গি বিমানটির পাইলটের খোঁজে তল্লাশি অভিযান শুরু করার কথাও জানিয়েছিলেন তিনি।

হাতায় প্রদেশের গভর্নর এরদাল আতা আনাদোলুকে জানিয়েছিলেন, উদ্ধারকারী দল বিধ্বস্ত বিমানটির ধ্বংসাবশেষের কাছে পৌঁছে ককপিট ফাঁকা পেয়েছে।  

বিমানটি কীভাবে বিধ্বস্ত হয়েছে তা পরিষ্কার নয় বলে জানিয়েছেন ইলদিরিম। তিনি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, “আবহাওয়াজনিত কারণে বিমানটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে।”

অপরদিকে বিমানটিকে গুলি করা হয়েছে বলে দাবি করেছে সিরিয়ার সরকারের বিরুদ্ধে লড়াইরত ইসলামপন্থি গোষ্ঠী আহরার আল শাম।

টুইটারে একটি ভিডিও আপলোড করে এতে বিমানটিকে ‘লক্ষ্যস্থল’ করার বিষয়টি তুলে ধরা হয়েছে বলে দাবি করেছে গোষ্ঠীটি।

আহরার আল শামের মুখপাত্র আহমেদ কারাআলির উদ্ধৃতি দিয়ে আনাদোলু জানিয়েছে, সিরিয়ার সরকার পক্ষের ওই জঙ্গি বিমানটি উত্তর সিরিয়ার ইদলিব প্রদেশে বোমাবর্ষণ করার সময় সরকারি বিরোধী বাহিনীগুলো বিমানটিকে গুলি করে নামায়।

তুরস্ক, সিরিয়ার বাশার আল আসাদ সরকারের বিরুদ্ধে লড়াইরত বেশ কয়েকটি বিদ্রোহী গোষ্ঠীকে সমর্থন দিচ্ছে। পাশাপাশি সীমান্তের অপর পাশে সিরিয়ার অংশে কুর্দি বিদ্রোহী যোদ্ধা ও ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধেও অভিযান চালাচ্ছে।