জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ প্রত্যাখ্যান মালয়েশিয়ার

উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করার অভিযোগ প্রত্যাখ্যান করেছে মালয়েশিয়া।

>>রয়টার্স
Published : 4 March 2017, 04:39 AM
Updated : 4 March 2017, 04:40 AM

গত সপ্তাহে বার্তা সংস্থা রয়টার্সের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছিল, উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কিত দুটি প্রতিষ্ঠান মালয়েশিয়ায় একটি অস্ত্র নেটওয়ার্ক পরিচালনা করছে।

শনিবার এক বিবৃতিতে ওই অভিযোগ প্রত্যাখ্যান করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে মালয়েশীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, “এসব ইঙ্গিত সুনিশ্চিতভাবে প্রত্যাখ্যান করছে মালয়েশিয়া।”

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ প্যানেলের বিশেষজ্ঞদের জিজ্ঞাসার জবাবে মালয়েশিয়া প্রয়োজনীয় সাড়া দিয়েছে এবং তাদের অনুসন্ধানে সম্পূর্ণ সহযোগিতা করছে বলেও বিবৃতিতে বলা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছিল, উত্তর কোরিয়ার গোয়েন্দা সংস্থাগুলো মালয়েশিয়ার বাইরে গ্লোকম নামে একটি অস্ত্র ব্যবসা পরিচালনা করে থাকে এবং মালয়েশিয়ার কোম্পানি ইন্টারন্যাশনাল গ্লোব সিস্টেম এবং ইন্টারন্যাশনাল গোল্ডেন সার্ভিস ওই অস্ত্র বাণিজ্যের সঙ্গে যুক্ত।

উত্তর কোরিয়ার গোয়েন্দা সংস্থাগুলোর কোম্পানি গ্লোকম জাতিসংঘের আরোপিত নিষেধাজ্ঞা অমান্য করে যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত রেডিও উপকরণ বিক্রি করে, নিরাপত্তা পরিষদে জমা দেওয়া জাতিসংঘের একটি প্রতিবেদনে এ অভিযোগ করা হয়েছে। রয়টার্স প্রতিবেদনটি দেখেছে বলে জানিয়েছে।

চলতি সপ্তাহে মালয়েশীয় কর্তৃপক্ষ জানিয়েছে, উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কিত ওই দুই কোম্পানির বিষয়টি তারা অবগত আছেন এবং উভয়ের নাম কোম্পানিগুলোর রেজিস্ট্রি তালিকা থেকে বাদ দেওয়া হচ্ছে।    

সম্প্রতি শীর্ষ পর্যায়ের একটি গুপ্তহত্যার ঘটনায় মালয়েশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সম্পর্ক নাজুক হয়ে পড়েছে। ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎভাই কিম জং ন্যামকে বিষাক্ত রাসায়নিক প্রয়োগে হত্যা করা হয়। 

এ হত্যার ঘটনায় উত্তর কোরিয়া জড়িত বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। এ বিষয়ে মালয়েশিয়া সরাসরি কোনো অভিযোগ না করলেও এই হত্যার তদন্ত ও নিহতের ময়নাতদন্ত নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে দেশটির কূটনৈতিক উত্তেজনা সৃষ্টি হয়েছে।