মার্কিনিদের ভিসাবিহীন ভ্রমণ বন্ধের পক্ষে ইইউ আইনপ্রণেতারা

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যুক্তরাষ্ট্রের নাগরিকদের ভিসাবিহীন ভ্রমণ এই গ্রীষ্মের আগেই বন্ধ করার পক্ষে এক ভোটে রায় জানিয়েছেন ইইউ আইনপ্রণেতারা।

>>রয়টার্স
Published : 2 March 2017, 04:10 PM
Updated : 2 March 2017, 04:10 PM

যুক্তরাষ্ট্র ইইউ দেশগুলোর নাগরিকদেরকে ভিসা ছাড়া সেদেশে ঢুকতে না দেওয়ার জবাবেই ইইউ আইনপ্রণেতারা বৃহস্পতিবার এ মত জানান।

ইউরোপীয় পার্লামেন্টের এ ভোটের ফলে ইউরোপীয় কমিশন এবং ইইউ নির্বাহী পরিষদ এক বছরের জন্য ইইউ দেশগুলোতে মার্কিন নাগরিকদের ভিসাবিহীন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে চাপের মুখে পড়বে।

ওয়াশিংটন ২৮ জাতি ইইউভুক্ত দেশ পোল্যান্ড, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, রুমানিয়া এবং বুলগেরিয়া থেকে নাগরিকদেরকে ভিসা ছাড়া যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয় না। এরই পাল্টা পদক্ষেপে নিতে ইইউ’কে নিতে হবে ওই উদ্যোগ।

কমিশনের একজন কর্মকর্তা জানিয়েছেন বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তবে অবিলম্বে কোনও ব্যবস্থা নেওয়া হবে কিনা সে ব্যাপারে তিনি কিছু জানান নি।

ইইউ পার্লামেন্ট ইউরোপীয় কমিশনকে যুক্তরাষ্ট্রের নাগরিকদের বিরুদ্ধে দুই মাসের মধ্যে কড়া পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

এ ব্যাপারে রয়টার্সের কাছে ইমেল করা এক বিবৃতিতে ইইউ এর নির্বাহী কর্মকর্তা বলেছেন, কমিশন বিষয়টি নিয়ে অগ্রগতি সম্পর্কে এবছর জুন মাস শেষের আগেই প্রতিবেদন দেবে।