ফিলিপিন্সে জার্মান জিম্মির শিরশ্ছেদের ভিডিও প্রকাশ

মুক্তিপণ দেওয়ার সময় পেরিয়ে যাওয়ার পর ফিলিপিন্সের আইএস সংশ্লিষ্ট ইসলামপন্থি জঙ্গি দল আবু সায়াফ জার্মান এক জিম্মির শিরশ্ছেদের ভিডিও অনলাইনে পোস্ট করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2017, 03:30 PM
Updated : 27 Feb 2017, 03:30 PM

জঙ্গি তৎপরতার ওপর নজরদারি সংস্থা ‘সাইট’ জানায়, ওই ভিডিওতে ছুরি হাতে এক ব্যক্তিকে জিম্মি ইয়ুর্গেন কান্টনারকে হত্যা করতে দেখা যায়।

গত বছর নভেম্বরে মালয়েশিয়ার সাবাহ প্রদেশে নিজের ইয়োট থেকে অপহৃত হন কান্টনার। তার সঙ্গী সাবিন মের্জকে হত্যা করা হয়।

পুলিশ জানায়, রোববার বিকালে দক্ষিণের সুলু প্রদেশের ইনদানান এলাকায় কান্টনারকে হত্যা করা হয়। তবে তার মৃতদেহ এখনও খুঁজে পাওয়া যায়নি।

৭ নভেম্বর লাপারান দ্বীপে কান্টনারের ইয়োটটি খুঁজে পাওয়া যায়। ভেতরে মের্জের মৃতদেহ পড়েছিল। সেখানে রাখা একটি অডিও বার্তায় আবু সায়েফ জানায় তারা এ অপরহণ করেছে।

কান্টনারের মুক্তিপণ হিসেবে তিন কোটি পেসো (ছয় লাখ মার্কিন ডলার) দাবি করা হয়েছিল। মুক্তিপণের জন্য বেঁধে দেওয়া সময় রোববার পার হয়ে যায় বলে জানিয়েছে বিবিসি।

এরআগে ২০০৮ সালে ৭০ বছর বয়সী কান্টনার এবং তার সঙ্গী মের্জ সোমালিয়ায় অপহৃত হয়েছিলেন। সেবার মুক্তিপণের বিনিময়ে তারা ছাড়া পান।

ফিলিপিন্স সরকারের উপদেষ্টা জেসুস দুরেজা কান্টনারের মৃত্যুর খবর নিশ্চিত করে বলেন, “শেষ মুহূর্ত পর্যন্ত স্বশস্ত্র বাহিনীসহ আরও অনেকগুলো বিভাগ নিজেদের সর্বোচ্চ ক্ষমতা দিয়ে তার জীবন বাঁচানোর চেষ্টা করেছিল। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করেছি, কিন্তু তা কাজে আসেনি।”

ফিলিপিন্সের দক্ষিণাঞ্চল ভিত্তিক জঙ্গি দল আবু সায়াফ ছোট হলেও দেশটির সবচেয়ে নৃশংস জঙ্গি দল যারা ইসলামিক স্টেটের প্রতি আনুগত্য প্রকাশ করেছে।

কান্টনারের জন্য বেঁধে দেওয়া মুক্তিপণের সময় শেষের দিকে থাকায় গত সপ্তাহে সুলু প্রদেশে ব্যাপক বিমান হামলা চালিয়েছে দেশটির সেনাবাহিনী।