মুলতানে অভিযানে জামাত উল আহারের ৬ জঙ্গি নিহত

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুলতানে জঙ্গিদের একটি গোপন আস্তানায় হানা দিয়ে জামাত উল আহরারের (জেএ) ছয় জঙ্গিকে হত্যা করেছে পুলিশের সন্ত্রাস-বিরোধী বিভাগ (সিটিডি)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2017, 09:49 AM
Updated : 16 Feb 2017, 09:49 AM

সোমাবার লাহোরে আত্মঘাতী বোমা হামলা চালিয়ে দুই জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাসহ ১৪ জনকে হত্যার দায় স্বীকার করেছিল পাকিস্তান তালেবানের (তেহরিক ই তালিবান পাকিস্তান বা টিটিপি) দলছূট অংশ জেএ, খবর দ্য ডনের।

এই জঙ্গিগোষ্ঠীটি সম্প্রতি পাকিস্তানজুড়ে সহিংসতা ছড়ানোর নতুন অভিযানে নেমেছে বলে বৃহস্পতিবার জানিয়েছে পুলিশ। 

সিটিডি জানিয়েছে, ‘গুরুত্বপূর্ণ স্থাপনায়’ হামলা চালানোর পরিকল্পনা করছে জঙ্গিরা এমন খবরের ভিত্তিতে তৎপরতার শুরু করে পুলিশ।

বুধবার রাতে মুলতানে জেএর একটি আস্তানা ঘিরে ফেলে সিটিডির কর্মকর্তারা, ভিতরে থাকা সন্দেহভাজনদের আত্মসমর্পণের নির্দেশ দেয় তারা।

“কিন্তু নির্দেশ না মেনে সন্ত্রাসীরা পুলিশের দিকে গুলি ও বোমা নিক্ষেপ করতে শুরু করে,” এক বিবৃতিতে বলেছেন সিটিডির এক মুখপাত্র, তবে নিরাপত্তাজনিত কারণে ওই মুখপাত্রের নাম প্রকাশ করেনি সিটিডি।

এ সময় দুপক্ষের মধ্যে গোলাগুলিতে ছয় জঙ্গি নিহত হন। তিন থেকে চারজন জঙ্গি রাতের আঁধারের সুযোগে পালিয়ে যান বলে বিবৃতিতে বলা হয়েছে।

ওই জঙ্গি আস্তান থেকে দুটি হাত বোমা, দুটি অটোমেটিক রাইফেল ও দুটি পিস্তল উদ্ধার করা হয়েছে।

লাহোরে পাঞ্জাব আইন পরিষদের কাছে ওই হামলার পর বুধবার কোয়াটায় নিরাপত্তা বাহিনীর বোমা নিষ্ক্রিয়কারী দলের দুই কর্মকর্তাকে হত্যার করে জঙ্গিরা। একই দিন মোহাম্মদ এজেন্সিতে একটি সরকারি দপ্তরে আত্মঘাতী বোমা হামলা চালিয়ে পাঁচজনকে হত্যা করে।  

ওই দিনই মোটর সাইকেলে করে আসা এক আত্মঘাতী বোমা হামলাকারী পেশোয়ারে বিচারকদের বহনকারী একটি গাড়িতে হামলা চালায়, এতে ওই গাড়ির চালক নিহত হন।

এসব হামলার পর দেশজুড়ে জঙ্গি বিরোধী অভিযান জোরদার করেছে পাকিস্তানি কর্তৃপক্ষ।