ন্যাম হত্যায় জড়িত সন্দেহে তৃতীয় আরেকজন গ্রেপ্তার

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং-ন্যামকে হত্যায় জড়িত সন্দেহে দ্বিতীয় এক  নারীসহ তৃতীয় আরেকজনকে গ্রেপ্তার করেছে মালয়েশিয়া।

>>রয়টার্স
Published : 16 Feb 2017, 04:49 AM
Updated : 16 Feb 2017, 11:02 AM

বুধবার ভিয়েতনামী পাসপোর্টধারী প্রথম এক নারীকে গ্রেপ্তারের পর বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার দ্বিতীয় আরেক নারী ও মালয়েশীয় এক পুরুষকে গ্রেপ্তার করেছে পুলিশ। আটক এ তৃতীয় ব্যক্তি ইন্দোনেশীয় ওই নারীর প্রেমিক বলে ধারণা করা হচ্ছে।

আটক দুই নারীকে ৭ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। পুলিশ জানিয়েছে ন্যামের দেহের ময়নাতদন্ত শেষ হয়েছে। তবে এখনও ফল প্রকাশ করা হয়নি।

দক্ষিণ কোরিয়ার আইনপ্রণেতারা এর আগে জানিয়েছিল, তাদের গোয়েন্দা সংস্থাগুলোর সন্দেহ উত্তর কোরিয়ার দুজন নারী এজেন্ট ন্যামকে খুন করেছে। যুক্তরাষ্ট্রের সরকারি সূত্রগুলো জানিয়েছে, উত্তর কোরিয়ার গুপ্তঘাতকরাই এর জন্য দায়ী বলে তাদের বিশ্বাস।

মালয়েশিয়ার সরকারি একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, গ্রেপ্তার সন্দেহভাজন প্রথম নারী আর ক্লোজ সার্কিট টেলিভিশনের ফুটেজে যার ছবি দেখা গেছে এবং গণমাধ্যমগুলোতে যার ছবি ছাপা হয়েছে, তারা একই ব্যক্তি।

২০০৭ সালের ফেব্রুয়ারিতে বেইজিং বিমানবন্দরে নামার পর কিম জং ন্যাম। রয়টার্স

ছবিতে দেখা গেছে, ওই নারী একটি সাদা টি-শার্ট পরে আছেন এবং শার্টটির সামনের দিকে ‘এলওএল’ অক্ষরগুলো লেখা আছে।

বুধবার সকালে তাকে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়। দুইদিন আগে এই বিমানবন্দরেই ন্যামকে টার্গেট করা হয়েছিল, তাকে সূঁচের মাধ্যমে দ্রুত ক্রিয়া করে এমন বিষ প্রয়োগ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

পুলিশ জানিয়েছে, গ্রেপ্তারের সময় ওই নারী একাই ছিল এবং তার ভ্রমণ সংক্রান্ত কাগজপত্রে তার নাম দোয়ান থি হুয়ং ও জন্মস্থান নাম দিনহ, ভিয়েতনাম লেখা ছিল।

মালয়েশীয় পুলিশের উপ-মহাপরিদর্শক নুর রশিদ ইব্রাহিম বলেছেন, “আরও কয়েকজনকে খুঁজছে পুলিশ, এদের সবাই বিদেশি।”

‘কিম চোল’ নাম নিয়ে ভ্রমণরত মৃত ব্যক্তিকে কিম জং ন্যাম বলে এখনও নিশ্চিত করেনি মালয়েশীয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকাল পর্যন্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমও কিম জং ন্যামের মৃত্যুর বিষয় উল্লেখ করে কিছু বলেনি। কিন্তু দক্ষিণ কোরিয়া বলছে তারা নিশ্চিত, মৃত ব্যক্তি উত্তর কোরিয়ার প্রয়াত সাবেক নেতা কিম জং ইলের বড় ছেলে কিম জং ন্যাম।