খবরের কাগজে মোড়ানো খাবার স্বাস্থ্যহানিকর

খবরের কাগজে মোড়ানো খাবার শরীরের জন্য ক্ষতিকর। কারণ পত্রিকা ছাপাতে যে কালি ব্যবহার করা হয় তার মধ্যে থাকা নানা ধরনের বায়োঅ্যাকটিভ উপাদান খাবারকে অস্বাস্থ্যকর করে তোলে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2016, 03:44 PM
Updated : 12 Dec 2016, 03:44 PM

‘ফুড, সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথোরিটি অব ইন্ডিয়ার (এফএসএসএআই) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, “খবরের কাগজে খাবার মোড়ানো একটি অস্বাস্থ্যকর অভ্যাস এবং এ ধরনের খাবার খাওয়া স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। এমনকি যদি স্বাস্থ্যকরভাবেও খাবারটি রান্না করা হয়, তারপরও খবরের কাগজে মোড়ানো হলে তা দূষিত হয়ে পড়ে।”

“কারণ, খবরের কাগজ ছাপতে যে কালি ব্যবহার করা হয় তাতে ক্ষতিকর রঙ, পিগমেন্ট ও প্রিজারভেটিভ থাকে। দূষিত রাসায়নিক পদার্থ ছাড়াও কালিতে প্যাথোজেনিক মাইক্রো অর্গানিজম থাকে যা মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।”

এমনকি পুরাতন পত্রিকা দিয়ে তৈরি ঠোঙ্গা বা বক্সে রাখা খাবারও মানব দেহের জন্য ক্ষতিকর বলে জানিয়েছে এফএসএসএআই।

“বয়োজ্যেষ্ঠ, কিশোর, শিশু ও গুরুত্বপূর্ণ কোনও অঙ্গে জটিলতা বা অন্যান্য স্বাস্থ্য সমস্যা রয়েছে এমন মানুষদের জন্য এটি আরও অনেক বেশি ক্ষতিকর।”

ভারতের স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা খাদ্যের মান পর্যবেক্ষণকারী সংস্থাকে খবরের কাগজ দিয়ে মোড়ানো বা ঢাকা খাবারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়ার পর এফএসএসএআই এ পরামর্শমূলক প্রতিবেদন প্রকাশ করে।

নাড্ডা বলেন, “ভারতে ফুটপাতের খাবার বিক্রেতারা খাবার পরিবেশন ও বহনের জন্য খবরের কাগজ ব্যবহার করে, যেটা ক্ষতিকর। খাবার বিক্রেতাদের এটি করতে বাধা দেওয়ার জন্য আমি জনগণকে আহ্বান জানাচ্ছি।”