অপ্রাপ্তবয়স্কের সঙ্গে যৌনতা: নারীবাদী বই কিনে দেওয়ার নির্দেশ

অপ্রাপ্তবয়স্ক যৌনকর্মীকে ভাড়া করায় এক ব্যক্তিকে শাস্তির পাশাপাশি ৩০টি নারীবাদী বই কিনে মেয়েটিকে দেওয়ার নির্দেশ দিয়েছে ইতালির একটি আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2016, 05:12 PM
Updated : 25 Sept 2016, 11:14 AM

শনিবার ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ৩৫ বছর বয়সী ওই ব্যক্তিকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি তাকে ভার্জিনিয়া উল্ফের উপন্যাস, অ‌্যান ফ্রাঙ্কের ডায়েরি ও এমিলি ডিকিনসনের কবিতাসহ ৩০টি নারীবাদী বই ও দুটি নারীবাদী চলচ্চিত্র ১৫ বছরের মেয়েটিকে দিতে হবে।

তিন বছর আগে রোমে শিশু যৌনকর্মী সরবরাহকারী একটি চক্র পুলিশের হাতে ধরা পড়ে। ১৪ ও ১৫ বছর বয়সী দুই কিশোরীকে দিয়ে ব্যবসা চালিয়ে আসছিল তারা।

এই চক্র নিয়ে ২০১৩ সালে তদন্ত শুরু হয়, যার প্রতিবেদনের ভিত্তিতে বিচারক এই আদেশ দেন বলে গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়।

তদন্ত প্রতিবেদনের বরাত দিয়ে ইতালীয় পত্রিকার খবরে বলা হয়, কিশোরীরা অর্থের জন্য যৌনকর্মে জড়িয়ে পড়েন। ওই অর্থ দিয়ে তারা ‘নতুন পোশাক ও সর্বশেষ মডেলের মোবাইল ফোন’ কিনতেন।

২০১৪ সালে এই চক্রের হোতার বিচারের সময়ও ‘সহজে অর্থ উপার্জনের জন্য’ মেয়েগুলোর এই কাজে জড়িয়ে পড়ার কথা উঠে আসে আদালতে। নয় বছরের কারাদণ্ড হয়েছিল ওই চক্রের প্রধানের।

শুক্রবার আদালত যে আদেশ দিয়েছে তার অনুলিপি পাওয়া যায়নি বলে গার্ডিয়ানের খবরে বলা হয়।

তবে ইতালির কোরিয়ারে দেল সিরা পত্রিকা জানিয়েছে, এসব বই পড়ে ওই কিশোরী একজন নারী হিসেবে তার ‘মর্যাদা’ কতটা ক্ষুণ্ণ হয়েছে তা বুঝতে পারবেন বলে বিচারক পাওলা দি নিকোলা আশা প্রকাশ করেন।

ওই পত্রিকায় যে ৩০টি বইয়ের তালিকা দেওয়া হয়েছে তাতে ভেরোনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আদ্রিয়ানা কাভারেরোর একটি বই আছে।

রায়ের প্রতিক্রিয়ায় দর্শনের এই অধ্যাপক বলেন, বিচারক যদি দণ্ডিতকে বইগুলো পড়ানোর ব্যবস্থা করতেন তাহলে আরও ভালো হত।

“বয়ঃসন্ধিকাল অতীত নিয়ে বিচার-বিশ্লেষণের সময় নয়। তিনি (দণ্ডিত) যা করেছেন তা অনেক খারাপ; একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি হয়ে জেনেশুনে অপ্রাপ্তবয়স্ককে যৌনকর্মের জন্য অর্থের বিনিময়ে ভাড়া করেছেন।”