সিরিয়ার আরও ভেতরে তুর্কি বাহিনী,নিহত ৩৫

সীমান্ত এলাকা থেকে জঙ্গি উৎখাত অভিযানের পঞ্চম দিনে সিরিয়ার আরও  অভ্যন্তরে কুর্দি সংশ্লিষ্ট বাহিনী নিয়ন্ত্রিত এলাকা অবরোধ করতে শুরু করেছে তুরস্কের সেনাবাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 02:48 PM
Updated : 28 August 2016, 03:23 PM

অভিযানে অন্তত ৩৫ বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’।

সংস্থাটি জানায়, শুক্রবার রাতভর দুইটি গ্রাম ঘিরে সংঘর্ষ হয়েছে। নিহতদের মধ্যে ২০ জন জুব আল-কাওসার এবং ১৫ জন আল-আমারনা গ্রামের বাসিন্দা।

সংঘর্ষে আরও অনেক বেসামরিক নাগরিক আহত হয়েছে বলেও জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক সংস্থাটি।

দিনের বেলা সম্মুখযুদ্ধ বন্ধ থাকলেও তুরস্কের যুদ্ধবিমানগুলোকে আকাশে উড়তে দেখা গেছে। এছাড়া, কুর্দি ওয়াইপিজি মিলিশিয়া নিয়ন্ত্রিত অঞ্চল লক্ষ্য করে কামানের গোলা ছোড়া হয়েছে।

তুর্কি সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, বিমান হামলায় ২৫ কুর্দি ওয়াইপিজি মিলিশিয়া নিহত হয়েছে। কুর্দি বাহিনীর পক্ষ থেকে এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

তবে কুর্দি সংশ্লিষ্ট বাহিনীর পক্ষ থেকে বলা হয়, তুর্কি সেনাবাহিনীর অভিযান শুরু হওয়ার আগেই তারা ওই এলাকা থেকে সরে গিয়েছিল।

সিরিয়ায় তুরস্ক সমর্থিত বাহিনী সিরিয়ান ডেমক্র্যাটিক ফোর্স (এসডিএফ) এর সহায়তায় বুধবার থেকে সিরিয়া সীমান্তে অভিযান শুরু করে তুরস্কের সেনাবাহিনী।

তুরস্কের সেনাবাহিনী প্রথমে সীমান্তবর্তী সিরিয় শহর জারাবলুস থেকে ইসলামিক স্টেটকে (আইএস) উৎখাত করে।

এরপর তারা কুর্দি সংশ্লিষ্ট বাহিনী নিয়ন্ত্রিত দক্ষিণাঞ্চলের দিকে অগ্রসর হওয়া শুরু করে। এছাড়া, পশ্চিমে আইএস নিয়ন্ত্রিত অঞ্চলের দিকেও অগ্রসর হচ্ছে তুর্কি সেনারা।