কাবুলে আমেরিকান বিশ্ববিদ্যালয়ে হামলা, সাত শিক্ষার্থীসহ নিহত ১২

আফগানিস্তানের রাজধানী কাবুলের আমেরিকান বিশ্ববিদ্যালয়ে সন্দেহভাজন জঙ্গি হামলায় সাত শিক্ষার্থীসহ ১২ জন নিহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 25 August 2016, 04:12 AM
Updated : 25 August 2016, 04:57 AM

স্থানীয় সময় ‍বুধবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বিস্ফোরণ ও গুলির্বষণের মধ্য দিয়ে হামলাটি শুরু হয়। নিরাপত্তা বাহিনীর রাতভর অভিযানে দুই বন্দুকধারী নিহত হওয়ার মধ্য দিয়ে বৃহস্পতিবার ভোররাতে হামলার অবসান হয়।

হামলা শুরু হলে বিশ্ববিদ্যালয়টির শত শত শিক্ষার্থী আতঙ্কিত হয়ে পড়েন।

হামলার শুরুতে বড় ধরনের একটি বিস্ফোরণ ঘটায় হামলাকারীরা, এর পরপরই শুরু হয় গুলিবর্ষণ। ওই বিস্ফোরণটি গাড়িবোমা ছিল বলে জানিয়েছেন কর্মকর্তারা।

বেশ কিছু বিদেশি কর্মী ও শিক্ষার্থী কাজ করেন ওই বিশ্ববিদ্যালয়টিতে, যার দখল নিতে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তায় নিয়োজিত বাহিনীর সঙ্গে লড়াই শুরু করে সন্দেহভাজন জঙ্গিরা।  

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের তথ্যানুযায়ী, দেয়াল ঘেরা কম্পাউন্ডটি ঘিরে ফেলে আফগান অভিজাত বাহিনীগুলো, পরে ভিতরে ঢুকে পড়ে তারা। 

এরপর থেকে রাতভর গোলাগুলির শব্দ শোনা যায়; অবশেষে ভোরের আগে অভিযান শেষ হয় বলে জানিয়েছে পুলিশ।

কাবুলের পুলিশ প্রধান আব্দুল রহমান রাহিমি জানিয়েছেন, হামলায় সাত শিক্ষার্থী, তিন পুলিশ ও দুই নিরাপত্তা রক্ষী নিহত হয়েছে। 

ঘটনাস্থলে উপস্থিত এক পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, “লড়াই শেষ হয়েছে এবং অন্তত দুই হামলাকারী নিহত হয়েছে। এখন ক্রিমিনাল টেকনিক টিমের অভিযান চলছে।”

আহতদের মধ্যে কোনো বিদেশি নেই বলে জানিয়েছে আফগান জনস্বাস্থ্য মন্ত্রণালয়।

কাবুল পুলিশের অপরাধ তদন্ত বিভাগের প্রধান ফরিদুন ওবাইদি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়টির ৭০০ থেকে ৭৫০ শিক্ষার্থীকে সরিয়ে নিয়েছে পুলিশ।

আফগানিস্তানের অভিজাত শ্রেণির মধ্যে এই বিশ্ববিদ্যালয়টির জনপ্রিয়তা আছে।

আফগান তালেবানসহ বেশ কয়েকটি ইসলামপন্থি কট্টর গোষ্ঠী সম্প্রতি দেশটিতে চালানো অনেকগুলো বোমা হামলার দায় স্বীকার করলেও এ পর্যন্ত কোনো গোষ্ঠী বিশ্ববিদ্যালয়ে হামলার দায় স্বীকার করেনি।

৭ অগাস্ট এই বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে বন্দুকের মুখে এক আমেরিকান ও এক অস্ট্রেলীয় শিক্ষককে অপহরণ করার পর থেকে তারা নিখোঁজ রয়েছেন।

আফগানিস্তানের আমেরিকান বিশ্ববিদ্যালয়ে প্রায় এক হাজার ৭০০ শিক্ষার্থী আছে।

প্রতিষ্ঠানটির বিজ্ঞাপনে নিজেদের আফগানিস্তানের একমাত্র অলাভজনক, ‘রাজনীতি-মুক্ত, সহপাঠের বিশ্ববিদ্যালয় বলে দাবি করা হয়েছে। ২০০৬ সালে বিশ্ববিদ্যালয়টি কার্যক্রম শুরু করে।