বিশ্বে সবচেয়ে লম্বা ডাচ ও লাটভীয়রা

বিশ্বব্যাপী উচ্চতা নিয়ে করা সবচেয়ে বড় গবেষণায় দেখা গেছে, নেদারল্যান্ডসের পুরুষ (ডাচ) ও লাটভীয় নারীরা এই গ্রহের সবচেয়ে লম্বা মানুষ।

>>রয়টার্স
Published : 29 July 2016, 08:33 AM
Updated : 29 July 2016, 08:37 AM

গবেষণায় আরো দেখা গেছে, গেল শতকে ইরানি পুরুষ ও দক্ষিণ কোরীয় নারীদের উচ্চতা সবচেয়ে দ্রুত বৃদ্ধি পেয়েছে।

যুক্তরাষ্ট্রের বাসিন্দারা এক সময় বিশ্বের সবচেয়ে লম্বা মানুষদের মধ্যে থাকলেও ২০১৪ দেশটির পুরুষরা বিশ্বের মধ্যে ৩৭তম ও নারীরা ৪২তম অবস্থানে আছেন।

একশ বছর আগে এ দেশেটির পুরুষরা উচ্চতায় বিশ্বের মধ্যে ৩য় স্থানে ও নারীরা ৪র্থ স্থানে ছিলেন। 

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের বিজ্ঞানীদের নেতৃত্বে গবেষণাটি করা হয়েছে এবং ইলাইফ সাময়িকীতে প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এ গবেষণায় আরো দেখা গেছে, গেল ৩০ থেকে ৪০ বছরের মধ্যে কিছু জাতির মানুষের উচ্চতা বৃদ্ধি বন্ধ হয়ে গেছে। অথচ একশ বছর আগে গবেষণা শুরুর সময় এসব জাতির উচ্চতা দ্রুত বাড়ছিল।

সম্পদশালী দেশের মধ্যে যুক্তরাষ্ট্র অন্যতম প্রথম দেশ যার নাগরিকদের উচ্চতা বৃদ্ধি বন্ধ হয়ে গেছে। এ ধারার অন্যান্য দেশগুলোর মধ্যে যুক্তরাজ্য, ফিনল্যান্ড ও জাপান অন্যতম।

তবে স্পেন ও ইতালি এবং লাতিন আমেরিকা ও পূর্ব এশিয়ার অনেক দেশের মানুষের উচ্চতা বৃদ্ধি এখনও অব্যাহত আছে।

এর বিপরীতে আফ্রিকার সাহারা অঞ্চল ও উত্তর আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের মানুষদের গড় উচ্চতা গেল তিন থেকে চার দশকের মধ্যে কিছুটা হ্রাস পেয়েছে।

পুষ্টি ও পরিবেশগত বিষয়গুলো মানুষের উচ্চতার ক্ষেত্রে জোরালো প্রভাব ফেলে, তবে কোনো কোনো ব্যক্তির ক্ষেত্রে বংশগতিও একটি ভূমিকা রাখে। সাধারণত তুলনামূলক ভালো খাবার ও ভাল পরিবেশে বড় হওয়া শিশু ও কিশোররা লম্বা হয়।    

গবেষণায় দেখা গেছে, বাচ্চা পেটে থাকার সময় মায়ের স্বাস্থ্য ও পুষ্টিও তার শিশু কতোটা লম্বা হবে সেক্ষেত্রে একটা প্রভাব রাখতে পারে।

উচ্চতার সঙ্গে জীবনের ঘনিষ্ঠ সম্পর্ক আছে। কিছু গবেষণায় দেখা গেছে, লম্বা মানুষজন বেশি দিন বেঁচে থাকে, ভালো পড়াশোনার সুযোগ পায় এবং বেশি আয় করে। তবে লম্বা হওয়ার কিছু ঝুঁকিও আছে। এ ধরনের মানুষদের গর্ভাশয় এবং প্রোস্টেট ক্যান্সার হওয়ার সম্ভাবনা খুব বেশি।

ইম্পেরিয়াল কলেজের জনস্বাস্থ্য বিষয়ের অধ্যাপক মাজিদ ইজ্জাতি বলেন, “এই গবেষণা গেল শতকে জাতিগুলোর স্বাস্থ্য সম্পর্কে আমাদের একটি ধারণা দিয়েছে।”

বিশ্বের সবচেয়ে লম্বা ডাচ পুরুষদের গড় উচ্চতা ১৮২ দশমিক দুই সেন্টিমিটার। ছবি: রয়টার্স

গবেষণায় ৮০০টি শক্তিশালী গবেষক দল বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে কাজ করেছে। এক্ষেত্রে সামরিক বাহিনীতে যোগ দেওয়া লোকজনের তথ্য, স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক জনজরিপ থেকে শুরু করে রোগতত্ত্বসহ বিভিন্ন তথ্য‍উৎস ব্যবহার করা হয়েছে।

১৯১৪ থেকে শুরু করে ২০১৪ পর্যন্ত ১৮ বছর বয়সীদের তথ্য নিয়ে বিজ্ঞানীরা গবেষণাটি সম্পন্ন করেছেন।

তারা দেখেছেন, এই সময়ের মধ্যে ইরানি পুরুষদের গড় উচ্চতা ১৬ দশমিক পাঁচ সেন্টিমিটার এবং দক্ষিণ কোরীয় নারীদের উচ্চতা ২০ দশমিক দুই সেন্টিমিটার বেড়েছে।

এই একশ বছরে যুক্তরাজ্যের নাগরিকদের গড় উচ্চতা ১১ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে, আর যুক্তরাষ্ট্রের পুরুষদের গড় উচ্চতা ছয় সেন্টিমিটার ও নারীদের গড় উচ্চতা পাঁচ সেন্টিমিটার বেড়েছে। এই সময়ে চীনা পুরুষদের গড় উচ্চতা ১১ সেন্টিমিটার ও নারীদের গড় উচ্চতা ১০ সেন্টিমিটার বেড়েছে।

বিশ্বের সবচেয়ে লম্বা ডাচ পুরুষদের গড় উচ্চতা পাওয়া গেছে ১৮২ দশমিক দুই সেন্টিমিটার, আর লাটভীয় নারীদের গড় উচ্চতা ১৭০ সেন্টিমিটার।

২০১৪ সালে বিশ্বের সবচেয় খাটো পুরুষরা পূর্ব তিমুরের। তাদের গড় উচ্চতা ১৬০ সেন্টিমিটার।

অপরদিকে একই বছর বিশ্বের সবচেয়ে খাটো নারীরা গুয়াতেমালার, তাদের গড় উচ্চতা ১৪৯ সেন্টিমিটার।