নখ কামড়ানো প্রতিরোধ করতে পারে এলার্জি

নখ কামড়ানোকে আমরা বদঅভ্যাস এবং স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ বলেই জানি। কিন্তু এরও যে ইতিবাচক দিক আছে তা বেরিয়ে এসেছে নতুন এক গবেষণায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2016, 04:09 PM
Updated : 11 July 2016, 04:09 PM

এতে বলা হয়েছে, যেসব শিশু হাতের বুড়ো আঙুল চোষে কিংবা নখ কামড়ায় তাদের এলার্জিতে ভোগার সম্ভাবনা কম। এর ব্যাখ্যায় গবেষকরা বলছেন, এ প্রক্রিয়ায় কিছু কিছু জীবাণুর সংস্পর্শে আসার ফলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়।

নিউজিল্যান্ডের দুনেদিন স্কুল অব মেডিসিন এবং কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণাটি পরিচালনা করেছেন। গবেষণার ফল প্রকাশিত হয়েছে ‘পেডিয়াট্রিকস’ জার্নালে।

নিউজিল্যান্ডে ৫ থেকে ৩২ বছর বয়সী ১ হাজার মানুষের ওপর কিছুদিন পরপর চালানো গবেষণায় দেখা গেছে, বুড়ো আঙুল চোষা এবং নখ কামড়ানোর ফলে তাদের কয়েক ধরনের এলার্জি প্রতিরোধ হয়েছে।

তবে অ্যাজমা কিংবা ধূলোবালি থেকে সৃষ্ট এলার্জির ক্ষেত্রে এটি কার্যকর প্রমাণিত হয়নি।

৫, ৭, ৯ ও ১১ বছরের শিশুদের আঙুল চোষা এবং নখ কামড়ানোর বিষয়টি পরীক্ষা করে দেখেছেন এবং রেকর্ড করেছেন গবেষকরা। আর ১৩ এবং ৩২ বছর বয়সে তাদের এলার্জি পরীক্ষা করে দেখেছেন তারা।

গবেষণায় অংশ নেওয়া প্রায় ১ তৃতীয়াংশ শিশুরই ঘন ঘন বুড়ো আঙুল চোষা এবং নখ কামড়ানোর অভ্যাস ছিল। ১৩ বছর বয়সে এসব শিশুদের এলার্জিতে ভোগা ঝুঁকি অন্যদের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম দেখা গেছে।

অন্য শিশুদের তুলনায় আঙুল চোষার অভ্যাস থাকা শিশুদের ক্ষেত্রে বাড়ির ধূলো, পোষা বিড়াল কিংবা কুকুর থেকে কোনও এলার্জিতে ভোগার ঝুঁকি এক-তৃতীয়াশ কম দেখা গেছে। আর এই প্রতিরোধ প্রাপ্তবয়স পর্যন্তও টিকে থাকতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।