‘বিষাক্ত পানির কারণেই ভিয়েতনামে লেগেছিল মাছের মড়ক’

তাইওয়ানিজ ফরমোসা প্লাস্টিকসের মালিকানাধীন ইস্পাত কারখানা থেকে নিঃসৃত বিষাক্ত বর্জ্যপানির কারণেই এপ্রিলে মাছের মড়ক লেগেছিল বলে ভিয়েতনামের সরকার জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2016, 09:02 AM
Updated : 1 July 2016, 09:02 AM

বিবিসি বলছে, এপ্রিলে দেশটির উপকূলে অসংখ্য মাছের মৃত্যুর ঘটনায় মে মাসে শত শত মানুষ বিরল প্রতিবাদ-বিক্ষোভ করে। তারা সরকারের নেতৃত্বে এই ঘটনার তদন্ত দাবি করেছিল।

এপ্রিলের প্রথম দিক থেকেই ভিয়েতনামের ১২৫ মাইল উপকূলজুড়ে অসংখ্য মাছ মরে ভেসে ওঠে।

যদিও প্রাথমিকভাবে দেশটির সরকারি তদন্তে তাইওয়ানিজ ফরমোসা প্লাস্টিকসের মালিকানাধীন ইস্পাত কারখানার সঙ্গে মাছের এই মৃত্যুর কোনো সম্পর্ক খুঁজে পায়নি।

কিন্তু এরপরও রাজধানী হ্যানয়ে বিক্ষোভকারীরা ওই কোম্পানিকেই দোষারোপ করে এবং ‘ফরমোসা আউট’ লেখা প্ল্যাকার্ডও বহন প্রতিবাদ জানায়।

একটি প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘ফরমোসা পরিবেশ ধ্বংস করে অপরাধ করছে’। অপর একজনের প্ল্যাকার্ডে লেখা, ‘কে কেন্দ্রীয় অঞ্চলের পানি বিষাক্ত করছে?’

অবশেষে দেশটির সরকার এই ঘটনায় ফরমোসার ইস্পাত কারখানার বর্জ্যপানি দায়ী বলে নিশ্চিত করল।

ভিয়েতনামের কর্মকর্তারা এক সাংবাদিক সম্মেলনে বলেন, ফরমোসা হা টিন স্টিল স্বীকার করেছে কারখানার বিষাক্ত পানি সমুদ্রে নিঃসরণের কারণেই মাছের মৃত্যু হয়েছিল।

ওই কোম্পানি ৫০ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারেও সম্মত হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

ভিয়েতনামের দক্ষিণাঞ্চলীয় হ্যানয়ে অবস্থিত ১০ দশমিক ৬ বিলিয়ন ডলারের এই ইস্পাত কারখানাটি দেশটিতে সর্ববৃহৎ বিনিয়োগকৃত প্রকল্পগুলোর একটি।

ভিয়েতনাম প্রতিবছর মৎস্যখাতে ৬৬০ কোটি মার্কিন ডলার আয় করে থাকে।