এক সপ্তাহে ভূমধ্যসাগরে ৮৮০ জনের মৃত্যু

ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে জাহাজ ডুবে গত এক সপ্তাহে অন্তত ৮৮০ জন অভিবাসী ও শরণার্থীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর)।

>>রয়টার্স
Published : 31 May 2016, 01:37 PM
Updated : 31 May 2016, 01:37 PM

জাহাজ ডুবির পর জীবিত উদ্ধার পাওয়া শরণার্থীদের সঙ্গে কথা বলে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে ইউএনএইচসিআর মঙ্গলবার এ তথ্য প্রকাশ করে।

সংস্থাটির মুখপাত্র উইলিয়াম স্পিন্ডলার এক সংবাদ সম্মেলনে বলেন, “বিশেষ করে এ বছরটি অনেক বেশি প্রাণহানিকর প্রমাণিত হয়েছে। এ বছর এখন পর্যন্ত জাহাজ ডুবিতে ২,৫১০ জনের প্রাণ গেছে। যেখানে গত বছর একই সময়ে ১,৮৫৫ জন প্রাণ হারিয়েছিল।”

“সমুদ্র পাড়ি দেওয়ার উপযুক্ত আবহাওয়া না থাকলেও মানবপাচারকারীরা লোকজনদের নৌকায় ভরে সমুদ্র পাড়ি দেওয়া শুরু করেছে। অনেক ক্ষেত্রে তাদের মূল উদ্দেশ্য সমুদ্র পাড়ি দেওয়া থাকে না। বরং তারা উপকূল ত্যাগ করার কিছুক্ষণ পর তাদের উদ্ধারের জন্য উদ্ধারকর্মীদের ডাকে এবং উদ্ধারকর্মীরা তাদের ডাকে সাড়া দিয়ে তাদের উদ্ধার করে।”

স্পিন্ডলার আরও বলেন, “এটা আসলে সময়ের বিপরীতে দৌড়ের মত। নৌকা ডুবে যাওয়ার আগে উদ্ধারকর্মীরা পৌঁছলে তারা ইউরোপ পৌঁছে যাবে। কিন্তু কখনও কখনও উদ্ধারকর্মীদের আসতে অনেক দেরি হয়ে যায়।”