ডোনাল্ড ট্রাম্পের সমাবেশ ঘিরে সংঘাত

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সমাবেশকে কেন্দ্র করে তার সমর্থকদের সঙ্গে বিরোধীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2016, 09:35 AM
Updated : 28 May 2016, 09:35 AM

শুক্রবার দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ডিয়াগোতে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি।

ক্যালিফোর্নিয়ায় রিপাবলিকান দলের ৭ জুনের প্রাইমারিকে সামনে রেখে মেক্সিকো সীমান্তের নিকটবর্তী শহরটিতে সমাবেশ আয়োজন করেছিলেন ট্রাম্প। ট্রাম্পের সমাবেশকে ঘিরে শহরের কনভেনশন হলের সামনে প্রায় এক হাজার ট্রাম্প-বিরোধী এসে জমায়েত হয়।

পুলিশ এই জমায়েতকে বেআইনি ঘোষণার পর প্রতিবাদকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ও পানির বোতল ছুঁরে মারে।

ট্রাম্পের সমাবেশ শেষে কনভেনশন সেন্টার ছেড়ে তার সমর্থকরা বের হয়ে আসার পর পরিস্থিতি উত্তেজনাকর হয়ে ‍ওঠে। রাস্তায় দুপক্ষের লোকজন পরস্পর উত্তপ্ত বাদানুবাদে জড়িয়ে পড়ে।

উপস্থিত দাঙ্গা পুলিশ দুপক্ষকে ঘটনাস্থল থেকে সরিয়ে আলাদ করে দেয়। এ সময় কনভেনশন সেন্টারের একটি দেয়ালের উপর উঠে পুলিশের দিকে পানির বোতল নিক্ষেপ করতে শুরু করে। পরে পুলিশ এদের ধাওয়া দিয়ে শহরের গাসলাম্প কোয়ার্টার এলাকা থেকে বের করে দেয়। 

সান ডিয়াগোর প্রায় এক-তৃতীয়াংশ বাসিন্দা লাতিনো, আর প্রতিদিন অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে কয়েক হাজার লোক মেক্সিকো থেকে শহরটিতে প্রবেশ করে।

অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ করতে ট্রাম্প মেক্সিকো সীমান্তজুড়ে দেয়াল তোলার প্রতিশ্রুতি দিয়েছেন।  

সান ডিয়াগো পুলিশ বিভাগ জানিয়েছে, ঘটনাস্থল থেকে ৩৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে কোনো হতাহতের বা সম্পদ ক্ষতিসাধনের অভিযোগ পাওয়া যায়নি বলে জানিয়েছে তারা।

ট্রাম্পের রিপাবলিকান দলীয় প্রতিদ্বন্দ্বীরা মনোনয়ন দৌঁড় থেকে সরে দাঁড়ানোর পর দলটির প্রার্থী হওয়ার দিকে এগিয়ে যাচ্ছেন ট্রাম্প। ইতোমধ্যে মনোনয়ন নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ডেলিগেট সমর্থনও জয় করেছেন তিনি। তবে এটি আনুষ্ঠানিকভাবে এখনও ঘোষণা করা হয়নি।