পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের চূড়ান্ত  ভোট গ্রহণ

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার নির্বাচনে ষষ্ঠ দফা ভোট গ্রহণের মাধ্যমে চূড়ান্ত পর্যায়ের ভোট গ্রহণ শেষ হচ্ছে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2016, 07:50 AM
Updated : 5 May 2016, 07:50 AM

বৃহস্পতিবার রাজ্যের পূর্ব মেদিনীপুর ও কোচবিহার জেলার ২৫ আসনে ভোট গ্রহণের মাধ্যমে বিধানসভার নির্বাচনে ভোটাভুটি শেষ হবে।

এনডিটিভি জানিয়েছে, সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, শেষ হবে বিকেল ৬টায়।

২৫টি আসনে ১৮ জন নারী প্রার্থীসহ মোট ১৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন। এদের মধ্য থেকে প্রতিনিধি বাছাই করতে ছয় হাজার ৭৭৪টি কেন্দ্রে ৫৮ লাখ ভোটারের ভোট দেওয়ার কথা রয়েছে।

শেষ দফার ভোট গ্রহণ উপলক্ষ্যে নির্বাচনী এলাকাগুলোতে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভোট কেন্দ্র ও এর আশপাশের এলাকায় কেন্দ্রীয় বাহিনীর ৩৬১টি কোম্পানি মোতায়েন করা হয়েছে। এদের সহযোগিতা করবেন রাজ্য পুলিশের আরো ১২ হাজার সদস্য।

মোট ভোটারদের মধ্যে ২৭ লাখ ৮০ হাজার নারী এবং তৃতীয় লিঙ্গের ৬৮ জন ভোটার রয়েছেন।

কোচবিহারের সাবেক ছিলমহলগুলোর বাসিন্দারা ভারতের স্বাধীনতার পর থেকে এই প্রথমবারের মতো স্থানীয় নির্বাচনে ভোট দিয়ে নিজেদের নাগরিক অধিকার চর্চার সুযোগ পাচ্ছেন।

সাবেক ছিটমহলগুলোতে নয় হাজার ৭৭৬ জন ভোটার রয়েছেন। এদের নির্বাচনের বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দিয়ে ভোট দেওয়ার বিষয়ে ধারণা দেওয়া হয়েছে। এদের মধ্যে মধ্য মশালদাঙ্গার ১০৩ বছর বয়সী আসগর আলী জীবনে প্রথমবারের মতো ভোট দিয়েছেন।

পূর্ব মেদিনীপুরের জেলা প্রশাসন প্রতিবন্ধী নাগরিকদের ভোট দেওয়ার সুবিধার্থে এবার বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছেন। এ জন্য প্রতিটি ভোট কেন্দ্রে একটি হুইল চেয়ার, হুইল চেয়ার চলাচলের বিশেষ ধরনের সিঁড়ি ও ভোট দেওয়ার জন্য ব্রেইল প্রতীকের ব্যবস্থা করা হয়েছে।

এই জেলায় এ ধরনের ১৫ হাজার ৫০০ ভোটার রয়েছেন বলে জানিয়েছে জেলা প্রশাসন।

তবে সবকিছু ছাপিয়ে সবার চোখ এখন পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামের দিকে। এই এলাকায় জমি অধিগ্রহণের বিরুদ্ধে চলা সহিংস আন্দোলন আগের নির্বাচনে রাজ্যে সিপিএম-র দীর্ঘ ৩৪ বছরের শাসনের অবসান ঘটিয়েছিল।