যুক্তরাষ্ট্রে মে দিবসে সহিংসতায় ৫ পুলিশ আহত, গ্রেপ্তার ৯

যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য ওয়াশিংটনের বৃহত্তম শহর সিয়াটলে মে দিবসের মিছিলে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে ছয় পুলিশ আহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 2 May 2016, 08:55 AM
Updated : 2 May 2016, 09:00 AM

রোবরাত রাতের এ ঘটনায় নয় বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

কর্তৃপক্ষ জানিয়েছে, উচ্ছৃঙ্খল বিক্ষোভকারীরা পুলিশের দিকে পাথর ও ককটেল ছুঁড়ে মেরেছে এবং দোকানপাটের জানালা ভাংচুর করেছে। 

প্রতি বছর মে দিবসে বিক্ষোভকারীরা শ্রমিকদের ইস্যু ও অভিবাসনের মতো বিষয়ে নিয়ে মিছিল করে। তবে যুক্তরাষ্ট্রজুড়ে উপলক্ষটিকে পুলিশি সহিংসতার বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের জন্যও ব্যবহার করা হয়।

সিয়াটলের মেয়র এড মুরে মে দিবসের অভিবাসন মিছিলে যারা যোগ দিয়েছিলেন তারা এ সহিংসতার সঙ্গে যুক্ত ছিলেন না বলে জানিয়েছেন।

তিনি ‘দায়িত্বজ্ঞানহীন সহিংসতার’ জন্য ‘অন্যদের’ দায়ী করেছেন।

ট্যুইটারে পোস্ট করা এক বিবৃতিতে সিয়াটল পুলিশ বিভাগ জানিয়েছে, বিক্ষোভকারীদের ছোঁড়া ককটেলের আঘাতে এক পুলিশ কর্মকর্তা মাথায় আঘাত পেয়েছেন, অপর একজন নিক্ষেপ করা পাথরের আঘাতে আহত হয়েছেন।

তৃতীয় আরেক পুলিশ কর্মকর্তাকে ‘বিক্ষোভকারীরা’ পিটিয়েছেন বলে জানানো হয়। আহত অন্য দুই পুলিশ কর্মকর্তার আঘাতের বিবরণ দেওয়া হয়নি।

পরিস্থিতি শান্ত হয়ে আসার পর নগরীর পুলিশ প্রধান কাথলিন ও’টুল আহত পুলিশ কর্মকর্তাদের কারো আঘাতই গুরুতর নয় বলে জানিয়েছেন।

তিনি বলেন, “হামলা শুরু হওয়ার পর সম্পদের ক্ষয়ক্ষতি করা শুরু করলে আমরা অ্যাকশনে যাই। এটি স্বাভাবিক প্রক্রিয়া।”

এসব ঘটনায় এক কিশোরীসহ ২০ থেকে ৩২ বছর বয়সী আট ব্যক্তিকে গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে বলে জানিয়েছেন তিনি।