চীনে গ্রামীণ কিশোরদের মধ্যে স্থূলকায়দের ‘বিস্ফোরণ’

চীনের আর্থসামাজিক পরিবর্তনের প্রেক্ষাপটে দেশটির গ্রামীণ এলাকার শিশু-কিশোরদের মধ্যে স্থূলকায়দের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে বলে এক গবেষণা ফলাফলে সতর্ক করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2016, 09:33 AM
Updated : 27 April 2016, 09:40 AM

বিবিসি জানিয়েছে, ২০১৪ সালে গবেষকরা দেখতে পেয়েছেন ১৯ বছরের কম বয়সী বালকদের মধ্যে ১৭ শতাংশ এবং বালিকাদের মধ্যে ৯ শতাংশ মুটিয়ে যাচ্ছেন।

১৯৮৫ সাল থেকেই চীনের বালক-বালিকাদের মধ্যে স্থূলকায়ের সংখ্যা এক শতাংশ করে বেড়ে যেতে শুরু করে।

১৯৮৫ সাল থেকে ২০১৪ পর্যন্ত ২৯ বছর ধরে করা গবেষণাটির ফলাফল ইউরোপিয়ান জার্নাল অব প্রেভিন্টিভ কার্ডিওলজিতে প্রকাশ করা হয়েছে। চীনের শেনডং প্রদেশের ২৮ হাজার শিক্ষার্থী গবেষণাটির সঙ্গে ‍যুক্ত ছিলেন।

গবেষণার ফলাফলে বলা হয়েছে, চীনের আর্থসামাজিক অবস্থার ব্যাপক পরিবর্তনের সঙ্গে সঙ্গে খাদ্যাভাসে ব্যাপক পরিবর্তন আসে, এতে মানুষের ক্যালরি গ্রহণের প্রবণতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি শারীরিক তৎপরতা হ্রাস পায়।

ঐতিহ্যবাহী চীনা খাদ্যাভ্যাস থেকে সরে লোকজন ‘উচ্চ চর্বিযুক্ত, উচ্চ ক্যালরিযুক্ত এবং নিম্ন আঁশযুক্ত’ খাবার গ্রহণের দিকে ঝুঁকে পড়ে।

শেনডংয়ের গ্রামীণ স্কুলগুলোর সাত থেকে ১৮ বছর বয়সী শিশুদের ওপর পরিচালিত ছয়টি সরকারি জরিপ থেকে গবেষণার তথ্য সংগ্রহ করা হয়।

২৯ বছরে স্থূলকায় শিশুর সংখ্যা বালকদের ক্ষেত্রে দশমিক সাত শতাংশ থেকে বেড়ে ১৬ দশমিক চার শতাংশে এবং বালিকাদের ক্ষেত্রে এক দশমিক পাঁচ শতাংশ থেকে বেড়ে প্রায় ১৪ শতাংশে গিয়ে দাঁড়ায়।

বালকদের মধ্যে স্থূলকায়দের সংখ্যা বেশি হওয়ার কারণ হিসেবে গবেষণা প্রতিবেদনে বলা হয়, “বিশেষভাবে গ্রামীণ এলাকায় ঐতিহ্যগতভাবে এবং সামাজিকভাবে ছেলেরা বেশি প্রাধান্য পায়, সম্ভবত বালকরা পারিবারিক সম্পদ বেশি ভোগ করে।”