উ. কোরিয়ার রকেট নিয়ে ক্ষুব্ধ প্রতিবেশী দেশ, যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার দূর-পাল্লার রকেট উৎক্ষেপণ করা নিয়ে প্রতিবেশী দেশ এবং যুক্তরাষ্ট্র ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 03:53 PM
Updated : 7 Feb 2016, 03:53 PM

উত্তর কোরিয়া তাদের ছোড়া রকেট ভূ-উপগ্রহ বলে জানালেও প্রতিবেশী দেশগুলো এবং যুক্তরাষ্ট্র একে ক্ষেপণাস্ত্র পরীক্ষা বলে এর নিন্দা জানিয়েছে। তারা বলছে, পারমাণবিক বোমা পরীক্ষার মাত্র কয়েক সপ্তাহ পর উত্তর কোরিয়া এ রকেট উৎক্ষেপণ করেছে এবং জাতিসংঘ প্রস্তাবনাও লঙ্ঘন করেছে।

যুক্তরাষ্ট্রের স্ট্র্যাটেজিক কমান্ডের পক্ষ থেকে বলা হয়, তাদের যন্ত্রে মহাকাশে ক্ষেপণাস্ত্র প্রবেশের বিষয়টি সনাক্ত হয়েছে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, রকেটের মাধ্যমে উত্তর কোরিয়া পৃথিবীর কক্ষপথে কিছু একটা পাঠিয়েছে।

জাপান সরকার উত্তর কোরিয়ার রকেট উৎক্ষেপণের কয়েক মিনিট আগে এ বিষয়ে সতর্ক করে বাসিন্দাদের মোবাইল ফোনে এসএমএস পাঠিয়েছে।

ওদিকে, উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়, তারা কাংমিউংসু-৪ নামের একটি কৃত্রিম উপগ্রহ ‘সম্পূর্ণ সফলভাবে’ পৃথিবীর কক্ষপথে স্থাপন করতে সক্ষম হয়েছে এবং সেটি প্রতি ৯৪ মিনিট পরপর কক্ষপথের নানা তথ্য পাঠাচ্ছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থায় প্রকাশিত ছবিতে দেখা যায়,আকাশে দীর্ঘ সাদা রেখা এঁকে একটি রকেট উপরের দিকে উঠে যাচ্ছে। অন্য একটি ছবিতে দেখা যায়, একটি কমান্ড সেন্টারে দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনকে ঘিরে উল্লাস করছেন সেনা কর্মকর্তারা।

এর আগে ২০১২ সালে উত্তর কোরিয়া দূরপাল্লার একটি রকেট উৎক্ষেপণ করেছিল। ওই সময় দেশটির দাবি ছিল, তারা যোগাযোগের জন্য একটি কৃত্রিম উপগ্রহ পৃথিবীর কক্ষপথে পাঠিয়েছে। কিন্তু সেটি থেকে এখন পর্যন্ত কোনো সংকেত পাঠানোর খবর পাওয়া যায়নি।

‘গ্লোবাল সিকিউরিটি প্রোগ্রাম অব দ্য ইউনিয়ন অব কনসার্ন্ড সাইনটিস্ট’ এর পরিচালক ও বিজ্ঞানী ডেভিড রাইট বলেন, “যদি উত্তর কোরিয়া কাংমিউংসু-৪ এর সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয় তবে তারা মহাকাশে কৃত্রিম উপগ্রহ পরিচালনার জ্ঞান অর্জন করতে পারবে।”

“যদি তারা যোগাযোগ করতে ব্যর্থ হয় তবুও তারা রকেট উৎক্ষেপণ বিষয়ে অভিজ্ঞতা অর্জন করেছে এবং নিজেদের রকেট উৎক্ষেপণ প্রযুক্তির বাস্তব অবস্থা সম্পর্কে আরও বেশি ওয়াকিবহাল হতে পেরেছে।” 

স্থানীয় সময় রোববার সকাল সাড়ে ৯টায় (জিএমটি ০০:৩০) রকেটটি উৎক্ষেপণ করা হয়। জাপানের টেলিভিশন চ্যানেলগুলোতে একটি ফুটেজ দেখানো হয়। সেখানেআকাশে দীর্ঘ সাদা রেখা এঁকে ধাবমান একটি রকেট দেখা যায়।

উত্তর কোরিয়ার সঙ্গে চীনের সীমান্ত থেকে ওই ভিডিওটি ধারণ করা হয়। পৃথিবীর কক্ষপথে কৃত্রিম উপগ্রহ পাঠানোর পরিকল্পনার কথা কয়েকদিন আগেই জাতিসংঘকে জানিয়েছিল উত্তর কোরিয়া।

কিন্তু দেশটির উদ্দেশ্য নিয়ে সন্দেহ প্রকাশ করে এর সমালোচনা করে আসছিল জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। তাদের আশঙ্কা কক্ষপথে উপগ্রহ পাঠানোর নামে উত্তর কোরিয়া আসলে নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে চাইছে।