সিরীয় শরণার্থীদের মধ্যে সন্ত্রাসীরাও রয়েছে: আসাদ

ইউরোপগামী সিরীয় শরণার্থীদের মধ্যে সন্ত্রাসীরাও রয়েছেন বলে মন্তব্য করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ।

>>রয়টার্স
Published : 1 Dec 2015, 02:54 AM
Updated : 1 Dec 2015, 02:54 AM

চেক টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে বাশার এই কথা বলেন। সাক্ষাৎকারটির কিছু অংশ সোমবার সম্প্রচার করা হয়।

ইউরোপীয়দের সিরীয় শরণার্থীদের ব্যাপারে ভীতির কোনো কারণ রয়েছে কিনা প্রশ্ন করা হলে আসাদ বলেন, “তারা (সন্ত্রাসীরা) মিশে গেছে। অধিকাংশ সিরীয় শরণার্থীই ভালো, তারা দেশপ্রেমিক [...] কিন্তু অবশ্যই তাদের মধ্যে সন্ত্রাসীরাও অনুপ্রবেশ করেছে, এটাই সত্য।”

চেক টেলিভিশন জানিয়েছে, সিরিয়ার রাজধানী দামেস্কতে আসাদের সাক্ষাৎকারটি গ্রহণ করা হয়েছে। মঙ্গলবার সাক্ষাৎকারের পুরো অংশ সম্প্রচার করার কথা রয়েছে।

চলতি বছর লাখো সিরীয় শরণার্থী ইউরোপে প্রবেশ করেছে। তাদের অনেকের কাছেই কোনো তথ্য-প্রমাণ বা প্রয়োজনীয় কাগজপত্র ছিল না। ফলে ইউরোপের অনেক দেশেই সিরীয় শরণার্থীদের সঙ্গে সন্ত্রাসীরাও থাকতে পারেন বলে আশঙ্কার সৃষ্টি হয়েছে।

১৩ নভেম্বর মধ্যপ্রাচ্যের জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) প্যারিসে ভয়াবহ হামলা চালায়। ওই ঘটনার পর শরণার্থীদের আশ্রয় দেওয়ার ব্যাপারে নিয়ন্ত্রণ আরোপের ডাক দিতে বাধ্য হয় ইউরোপ।

প্যারিসে হামলাকারীদের মধ্যে দুইজনের আঙুলের ছাপ পরীক্ষা করে দেখা গেছে অক্টোবরে তারা গ্রিস হয়ে তারা ইউরোপে প্রবেশ করেছিল।

আহমাদ আল মোহাম্মাদ নামে শনাক্ত হওয়া নিহত একজন হামলাকারীর লাশের কাছে একটি সিরীয় পাসপোর্ট পাওয়া যায়।

অবশ্য ওই পাসপোর্ট আসল নাকি চুরি করা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

সিরিয়ায় কয়েকবছর ধরে গৃহযুদ্ধ চলছে। পাশাপাশি কথিত ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠী ইরাক ও সিরিয়ার বিশাল অংশ দখল করে ‘খিলাফত’ ঘোষণা করেছে।

আইএসের দখলে যাওয়া অংশে হত্যা-নিপীড়নসহ নানা ধরনের অত্যাচারের কারণে সিরিয়ার  লাখো মানুষ শরণার্থী হিসেবে প্রতিবেশি বিভিন্ন দেশ থেকে শুরু করে ইউরোপে পাড়ি জমাচ্ছে।