চীনে বিশাল সামরিক কুচকাওয়াজ, সেনা কমানোর ঘোষণা

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের পরাজয়ের ৭০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে শক্তি প্রদর্শন করতে সবচেয়ে বড় সামরিক কুচকাওয়াজের আয়োজন করেছে চীন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2015, 11:37 AM
Updated : 3 Sept 2015, 11:38 AM

বৃহস্পতিবার এ অনুষ্ঠানে যোগ দেয়ার পর উদ্বোধনী ভাষণে সামরিক বাহিনী  থেকে ৩ লাখ সেনা সদস্য কমানোর ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। তবে কবে নাগাদ তা করা হবে সে বিষয়ে কিছু বলেননি তিনি।

ভাষণে জিনপিং দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানী আগ্রাসন ঠেকাতে যুদ্ধ করা চীনা নাগরিকদের প্রতি শ্রদ্ধাও নিবেদন করেন।

কুচকাওয়াজে  অংশ নিচ্ছে ১২ হাজারের বেশি সেনা । এদের বেশি ভাগই চীনের হলেও  রাশিয়াসহ অন্য দেশ থেকে আসা সেনারাও এতে অংশ নিচ্ছে। অনুষ্ঠানে ট্যাঙ্ক, ক্ষেপণাস্ত্রসহ চীনের সামরিক বাহিনীর বেশ কিছু অস্ত্র-শস্ত্র প্রদর্শন করা হচ্ছে।  বলা হচ্ছে, এসব অস্ত্রের বেশির ভাগই এই প্রথম জনসম্মুখে দেখানো হচ্ছে।

বিপুল সংখ্যক সেনা এবং বৃহত্তম সেনাবাহিনীর কারণে চীন সমালোচিত হয়ে আসছে। বিশেষ করে দক্ষিণ চীন সাগরে চীনের সামরিক শক্তি নিয়ে প্রতিবেশীদেশগুলোর সঙ্গে বিরোধে আঞ্চলিক উত্তেজনার পাশাপাশি দেশটি ওয়াশিংটনেরও সমালোচনার শিকার হচ্ছে।

কুচকাওয়াজ অনুষ্ঠানে জিনপিং বিশ্বে দেশটির সুবিশাল এ সামরিক বাহিনীর ১৩ শতাংশ কমানোর ঘোষণা দেন। ২০১৭ সালের শেষ নাগাদ সেনাসংখ্যা কমানো হতে পারে বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

নৌ ও বিমান বাহিনীর জন্য উচ্চ-প্রযুক্তির অস্ত্র কিনতে বেশি অর্থ ব্যয় করার উদ্দেশ্যেই সামরিক বাহিনী থেকে সেনা সংখ্যা কমানোর এ উদ্যোগ নেয়া হচ্ছে বলে মনে করা হচ্ছে। ১৯৮০’র দশক থেকে এরই মধ্যে  সামরিক বাহিনীতে তিনবার সেনাসংখ্যা কমিয়েছে চীন।

কুচকাওয়াজে বিশ্বের অন্তত ৩০টি দেশের নেতা ও সরকারি কর্মকর্তারা অংশ নিয়েছেন। এদের মধ্যে রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও জাতিসংঘ মহাসচিব বান কি-মুন। তবে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ও অনেক পশ্চিমা নেতারাই অনুষ্ঠানে অংশ নেননি।